• রবিবার, ২৯ মে ২০২২, ০৫:২০ অপরাহ্ন

বিদেশি ঋণ পরিশোধ স্থগিত করছে শ্রীলঙ্কার কেন্দ্রীয় ব্যাংক

আন্তর্জাতিক ডেস্ক: / ৩৫ শেয়ার
প্রকাশিত : মঙ্গলবার, ১২ এপ্রিল, ২০২২

শ্রীলঙ্কার কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর জানিয়েছেন, বড়সড় ঋণখেলাপি হওয়া থেকে বাঁচতে বৈদেশিক ঋণের অর্থ পরিশোধ সাময়িক স্থগিত করতে যাচ্ছেন তিনি। বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

বিদেশে গচ্ছিত রিজার্ভের অর্থ জ্বালানি তেলসহ নিত্যপণ্য আমদানিতে প্রয়োজন উল্লেখ করে এ সিদ্ধান্ত নেওয়ার কথা জানান শ্রীলঙ্কার কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর পি নন্দলাল বিরসিংহে।

চরম অর্থনৈতিক সংকটের সম্মুখীন দেশটির কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর আজ মঙ্গলবার সাংবাদিকদের বলেন, ‘পরিস্থিতি এমন দাঁড়িয়েছে যে, এখন ঋণের অর্থ পরিশোধ করা কঠিন এবং অসম্ভব। বৈদেশিক ঋণের আকার পুননির্ধারণের মাধ্যমে বড় ঋণখেলাপি হওয়া থেকে রক্ষা পাওয়া যেতে পারে।’

অন্যদিকে, গতকাল সোমবার শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাহিন্দা রাজাপাকসে জাতির উদ্দেশে ভাষণে বিক্ষোভকারীদেরকে শান্ত থাকার আহ্বান জানিয়েছেন। রাজাপাকসে বলেন, ‘আপনাদের প্রতি সেকেন্ডের বিক্ষোভে আমরা ডলার হারাচ্ছি। প্রেসিডেন্ট এবং প্রধানমন্ত্রী প্রতিমুহূর্তে সংকট কাটিয়ে উঠতে কাজ করে যাচ্ছেন।’

আবেগঘন বক্তৃতায় মাহিন্দা রাজাপাকসে বলেন, “যারা বিক্ষোভ করে দেশ অস্থিতিশীল করছে, তারা এলটিটিই’র বিরুদ্ধে লড়াই করে দেশের জন্য জীবন দিয়েছেন সেইসব বীরদেরকে ছোট করছেন।”


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ সম্পর্কিত আরো সংবাদ