• সোমবার, ২৪ জানুয়ারী ২০২২, ০৭:২৫ অপরাহ্ন

বিকেলেই ঢাকা ফিরছেন মুরাদ, বিমানবন্দরে প্রতিরোধের ডাক

আমার কাগজ প্রতিবেদকঃ / ৩৭ শেয়ার
প্রকাশিত : রবিবার, ১২ ডিসেম্বর, ২০২১

কানাডার পর দুবাইয়ে ঢুকতে চেয়েও ব্যর্থ হওয়া সাবেক তথ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান আজ বিকেলেই দেশে ফিরছেন। বর্তমানে তিনি দুবাই বিমানবন্দরে আছেন।

কানাডায় ঢুকতে চেয়ে ব্যর্থ হওয়ার পর মুরাদ হাসান দুবাইয়ের ভিসা পাওয়ার চেষ্টায় ছিলেন। তবে জানা যাচ্ছে, দুবাইয়ের ভিসা পাওয়ার সম্ভাবনা আর নেই তার। তাই আজ (রোববার) বিকেলে দেশে ফেরার সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

দুবাই বিমানবন্দরের দায়িত্বশীল সূত্র বিষয়টি নিশ্চিত করেছে।

সূত্র জানায়, বনানীর ডানা এভিয়েশন লিমিটেডের মাধ্যমে এমিরেটস এয়ারলাইন্সে দেশে ফেরার টিকিট চূড়ান্ত করেছেন ডা. মুরাদ হাসান। এমিরেটসের ইকে-৫৮৬ নম্বর ফ্লাইটটি বাংলাদেশ সময় বিকেল ৪টা ৫৫ মিনিটে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করবে। ফ্লাইটের ফার্স্ট ক্লাস ক্যাটাগরির টিকেট কেটেছেন মুরাদ। এ প্রতিবেদন লেখা পর্যন্ত করোনা টেস্টের স্যাম্পল দিয়ে দুবাই বিমানবন্দরের টার্মিনাল-৩-এ এমিরেটসের লাউঞ্জে অবস্থান করছিলেন তিনি।

এদিকে মুরাদ হাসান যাতে দেশে ফিরতে না পারেন সেজন্য বিমানবন্দর সড়কে বিক্ষোভ করেছেন কিছু মানুষ। বিমানবন্দর এলাকার মূল ফটকের বাইরের সড়কে প্রায় ৩০-৪০ জন নিজেদের আওয়ামী লীগের কর্মী দাবি করে মুরাদকে রুখে দেওয়ার ঘোষণা দিয়েছেন।

বিক্ষোভে অংশ নেওয়া বিএম জহিরুল নামে একজন বলেন, মুরাদ বেশ কিছুদিন বিকৃত কথাবার্তা বলছিল। ইসলাম ও নারীবিদ্বেষী ছিল সে। সে প্রতিনিয়ত দাবি করত, তার এসব বেফাঁস কথাগুলোর বিষয়ে নাকি প্রধানমন্ত্রীও অবগত আছেন। তার এই মন্তব্য নারী সমাজকে অপমান করেছে। আওয়ামী লীগ ও শেখ হাসিনাকে বিব্রত করেছে। আমরা চাই তার সম্পদ বাজেয়াপ্ত করা হোক। তাকে দেশের ভেতরে ঢুকতে দেওয়া না হোক।

আবদুল্লাহ আল নোমান নামে একজন বিক্ষোভকারী বলেন, মুরাদ বাংলাদেশের নারীদের বিশেষ করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হলের নারী নেতৃত্ব নিয়ে কুরুচিপূর্ণ বক্তব্য দিয়েছেন। তিনি চিত্র নায়িকা মাহিয়া মাহির সঙ্গে অশ্রাব্য ভাষায় কথাবার্তা বলেছেন, কুরুচিপূর্ণ মন্তব্য করেছেন, ধর্ষণের হুমকি দিয়েছেন। আমরা তার এসব অপকর্মের প্রতিবাদে দাঁড়িয়েছি। মুরাদকে যেহেতু কানাডা ও দুবাই থাকতে দেয়নি, আমরা চাই এমন লোক যাতে বাংলাদেশে প্রবেশ করতে না পারে। মুরাদকে বাংলাদেশে প্রবেশ করা মাত্র গ্রেফতার করার অনুরোধ করছি আমরা। সেজন্য আমরা এখানে মানববন্ধন করেছি। বিকেলে আমরা আবার আসব।

বিমানবন্দর এলাকায় মুরাদবিরোধী বিক্ষোভের বিষয়ে জানতে চাইলে মন্তব্য করেননি বিমানবন্দর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) বি এম ফরমান আলী। তবে নাম প্রকাশে অনিচ্ছুক একজন এসআই জানান, কিছু লোক প্ল্যাকার্ড নিয়ে দাঁড়িয়েছিল। তারা ১১টার দিকে চলে য়ায়। তারা বলেছে, বিকেলে আবার আসবে।

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার নাতনিকে নিয়ে মুরাদ হাসানের মন্তব্যের ব্যাপারে সমালোচনার মধ্যেই একটি টেলিফোন আলাপ ফাঁস হয় গত ৫ ডিসেম্বর।

তখন তীব্র নিন্দার মুখে তিনি ঢাকা থেকে চট্টগ্রাম চলে যান।

অডিও ফাঁসের পর ৬ ডিসেম্বর (সোমবার) রাতে প্রধানমন্ত্রী তাকে প্রতিমন্ত্রীর পদ থেকে পদত্যাগের নির্দেশ দেন। পরদিন মঙ্গলবার তিনি পদত্যাগ পত্র পাঠান।

পদত্যাগের পর মুরাদ হাসান সামাজিক মাধ্যমে একটি পোস্ট দিয়েছিলেন এবং তাতে তিনি লিখেছিলেন, যদি তার কোনো ভুল হয় তাহলে যেন ক্ষমা করা হয়।

এরপর বৃহস্পতিবার রাতে কানাডার উদ্দেশে ঢাকা ছাড়েন মুরাদ। তবে টরন্টোর পিয়ারসন আন্তর্জাতিক বিমানবন্দর পর্যন্ত গেলেও দেশটিতে ঢুকতে ব্যর্থ হন তিনি। ফলে তাকে আবার দুবাই ফিরে আসতে হয়। দুবাই থেকে আজ দেশে ফিরে আসছেন তিনি।

প্রতিমন্ত্রীর পদ থেকে বাদ পড়ার পর একই দিন (৭ ডিসেম্বর) বিকেলে জামালপুর জেলা আওয়ামী লীগের স্বাস্থ্য ও জনসংখ্যাবিষয়ক সম্পাদকের পদ থেকে অব্যাহতি দেওয়া হয় মুরাদ হাসানকে। এর ধারাবাহিকতায় পরদিন বুধবার তাকে সরিষাবাড়ী উপজেলা আওয়ামী লীগের সদস্য পদ থেকে অব্যাহতি দেওয়া হয়। সর্বশেষ বৃহস্পতিবার রাতে মুরাদ হাসানকে জামালপুরের সরিষাবাড়ী উপজেলার আওনা ইউনিয়ন আওয়ামী লীগের সদস্য পদ থেকেও অব্যাহতি দেওয়া হয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ সম্পর্কিত আরো সংবাদ