• বুধবার, ১৯ জানুয়ারী ২০২২, ০৮:০৯ পূর্বাহ্ন

বিএডিসির চেয়ারম্যান হলেন হায়াতুল্লাহ

প্রতিবেদকের নাম / ৫৫ শেয়ার
প্রকাশিত : রবিবার, ৭ নভেম্বর, ২০২১

আমার কাগজ প্রতিবেদক:
বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশনের (বিএডিসি) নতুন চেয়ারম্যান হলেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (শৃঙ্খলা ও তদন্ত) এ এফ এম হায়াতুল্লাহ। গতকাল জনপ্রশাসন মন্ত্রণালয় এ সংক্রান্ত এক প্রজ্ঞাপন জারি করেছে।
বহুবিধ প্রতিভার অধিকারী এ এফ এম হায়াতুল্লাহ বিসিএস ১১তম ব্যাচের প্রশাসন ক্যাডারের সদস্য হিসেবে ১৯৯৩ সালে সরকারি চাকরিতে যোগদান করেন। পেশাগত জীবনে সৎ ও দক্ষ হিসেবে সুনাম অর্জন করেছেন। তিনি সাবেক জনপ্রশাসন মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলামের একান্ত সচিব ছিলেন।
বাল্যকাল থেকেই লেখালেখিতে যুক্ত এ এফ এম হায়াতুল্লাহ। তিনি ‘শতবর্ষে মুজিব হৃদয়ে ও মননে’ গ্রন্থের নির্বাহী সম্পাদক। ময়ূখ’ অতনু’র সাথে প্রকাশিত তার প্রথম কাব্যগ্রন্থ এবং ‘সময়ের কাননে অসময়ের কুসুম’; ‘ঝরতি ফুলের মদু’; ‘জীর্ণ তরুর শীর্ণ পল্লব’ কাব্যগ্রন্থ পাঠকমহলে সমাদৃত হয়েছে। Women and Gender তার সম্পাদিত পাঠ্যবই। নজরুল গবেষণা তার এক প্রিয় ব্যসন। ‘অন্য রকম নজরুল’; ‘আমার নজরুল : প্রজন্মে প্রজন্মে’; ‘বাঙালির নজরুল’ এবং ‘অনাবিষ্কৃত নজরুল’- তার লিখিত নজরুল বিষয়ক গ্রন্থ পাঠকের দৃষ্টি আকর্ষণ করেছে। তার সম্পাদিত গ্রন্থসমূহ ‘তাড়াইল উপজেলা প্রোফাইল’, ‘শেরপুর জেলা পরিচিতি’ এবং ‘মাওলানা ইমামুদ্দিন স্মারকগ্রন্থ’ সুধীজন কর্তৃক সমাদৃত।
তার সর্বশেষ প্রকাশিত গ্রন্থের নাম ‘ছায়া ছায়া আলোর মায়া’। বিভিন্ন সময়ে লেখকের স্বরচিত কবিতা ছাড়াও এতে বেশ কয়েকটি বিদেশি কবিতার অনুবাদ রয়েছে।
তিনি ময়মনসিংহ জেলার ফুলপুর উপজেলাধীন কাকনী ইউনিয়নের অন্তর্গত বাগুদা গ্রামের মরহুম এ কে এম ইমামুদ্দিন ও ফিরোজা বেগম দম্পতির পঞ্চম পুত্র এ এফ এম হায়াতুল্লাহ। তিনি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে কৃষি অর্থনীতিতে স্নাতকোত্তর। মানবসম্পদ ব্যবস্থাপনার ওপর স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন ভারতের নয়াদিল্লি থেকে। এরপর পাবলিক পলিসির ওপর তৃতীয় স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন।
তিনি একজন দাপুটে আমলা। পাশাপাশি নানাবিধ প্রশিক্ষণসহ বিভিন্ন সভা-সেমিনারে আমন্ত্রিত হয়ে মেধার দ্যূতি ছড়ান। এতো ব্যস্ততার মাঝেও সাহিত্য চর্চা অব্যাহত রয়েছে। ব্যক্তিগত জীবনে তিনি দুই কন্যা সন্তানের জনক।
পৃথক আদেশে অর্থ বিভাগে সংযুক্ত অতিরিক্ত সচিব নুসরাত জাবীন বানু এনডিসিকে বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এবং জনপ্রশাসন মন্ত্রণালয়ে ওএসডি অতিরিক্ত সচিব উত্তম কুমার কর্মকারকে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের অতিরিক্ত সচিব হিসেবে বদলিপূর্বক নিয়োগ দেয়া হয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ সম্পর্কিত আরো সংবাদ