• সোমবার, ১৫ অগাস্ট ২০২২, ০৬:১৮ পূর্বাহ্ন

বাস ভাড়া বাড়বে না: বিআরটিএ চেয়ারম্যান

আমার কাগজ প্রতিবেদকঃ / ৪৮ শেয়ার
প্রকাশিত : বুধবার, ১২ জানুয়ারী, ২০২২

সরকার ঘোষিত নির্দেশনা অনুযায়ী স্বাস্থ্যবিধি মেনে অর্ধেক যাত্রী নিয়ে চলাচল করতে হবে গণপরিবহনকে। এ ক্ষেত্রে বাস ভাড়া আগেরটাই বহাল থাকবে। ভাড়া বেশি নেওয়া যাবে না। বৃহস্পতিবার থেকে এ সিদ্ধান্ত কার্যকর হচ্ছে।

বুধবার দুপুরে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) চেয়ারম্যান নূর মোহাম্মদ মজুমদার অংশীজনদের সঙ্গে বৈঠক শেষে গণমাধ্যমকর্মীদের এ সিদ্ধান্তের কথা জানান।

এর আগে গত সোমবার মন্ত্রিপরিষদ বিভাগ থেকে জারি করা প্রজ্ঞাপনে করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে আনতে ১৩ জানুয়ারি থেকে মোট আসনের অর্ধেক যাত্রী নিয়ে বাস চলাচলের নির্দেশনা দেওয়া হয়।

করোনার প্রাদুর্ভাব শুরুর পর ২০২০ সালে সরকার ঘোষিত বিধিনিষেধ চলাকালে প্রথম দফায় ৬৮ দিন বাসসহ সবধরনের গণপরিবহন বন্ধ ছিল। ওই বছরের পহেলা জুন থেকে আসনের অর্ধেক যাত্রী নিয়ে বাস চলাচল শুরু হয়। মালিকদের প্রস্তাবে ওই বছর ৬০ শতাংশ ভাড়া বাড়ানো হয়েছিল বাস মিনিবাসে। ২০২১ সালে ভাড়া বাড়িয়ে অর্ধেক যাত্রী পরিবহনের নির্দেশনা বাস্তবায়ন করেছিল বাস মালিকরা।

তবে ভাড়া না বাড়িয়ে অর্ধেক যাত্রী নিয়ে বাস চলার নতুন নির্দেশনার পর থেকেই ভাড়া বাড়ানোর জন্য সরকারের ওপর চাপ প্রয়োগ শুরু করেছেন বাস মালিকরা। পরিবহন মালিক এবং শ্রমিক সংগঠনের শীর্ষ নেতারা বলছেন, আগের ভাড়ায় ৫০% যাত্রী পরিবহন করা হলে মালিকদের লোকসান গুনতে হবে। ক্ষতিগ্রস্ত হবেন পরিবহন শ্রমিকরাও। এর সমাধানে তারা নিয়ম মেনে সব আসনে যাত্রী পরিবহনের দাবি জানান। এক্ষেত্রে দাঁড়িয়ে কোনো যাত্রী নেওয়া হবে না।

বৈঠকে এমন প্রস্তাব দিয়ে শ্রমিক সংগঠনের শীর্ষ নেতারা বলেছেন, ৫০% যাত্রী পরিবহন করা হলে রাজধানীতে পরিবহন সংকট চরম আকার ধারণ করবে ও যাত্রীদের দুর্ভোগ সীমাহীন পর্যায়ে পৌঁছাবে। এ অবস্থায় বাস ও বাস টার্মিনালে শতভাগ স্বাস্থ্যবিধি নিশ্চিত করে এখন যেভাবে বাস ও মিনিবাসে যাত্রী পরিবহন করা হচ্ছে সেভাবে শতভাগ যাত্রী পরিবহন করা উচিত।

এ ব্যাপারে বিআরটিএ চেয়ারম্যান গণমাধ্যমকে বলেন, পরিবহন মালিক ও শ্রমিক প্রতিনিধিদের এ প্রস্তাব সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট নীতিনির্ধারকদের কাছে পাঠানো হবে। তারপর এ বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করা হবে।

২০২১ সালের নভেম্বরের শুরুতে জ্বালানি তেলের দাম বৃদ্ধির পরিপ্রেক্ষিতে গণপরিবহনের ভাড়া ২৮ শতাংশ বাড়ানো হয়েছে। ফলে এ মুহূর্তে ভাড়া বাড়ানো যৌক্তিক হবে না বলে জানিয়েছেন নূর মোহাম্মদ মজুমদার। তিনি বলেন, পরিবহন মালিক ও শ্রমিক নেতাসহ সংশ্লিষ্টরা একমত হয়েছেন যে ভাড়া বাড়ানো হলে যাত্রীদের ওপর বেশি চাপ তৈরি করা হবে। এটি এ মুহূর্তে বাড়ানো যৌক্তিক হবে না।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ সম্পর্কিত আরো সংবাদ