• রবিবার, ২৩ জানুয়ারী ২০২২, ১২:৪২ পূর্বাহ্ন

বাংলাদেশ-ভারত সম্পর্ক অনেক বেশি গভীর: শ্রিংলা

আন্তর্জাতিক ডেস্কঃ / ৩৭ শেয়ার
প্রকাশিত : শনিবার, ২৩ অক্টোবর, ২০২১

 

ভারতের পররাষ্ট্র সচিব হর্ষ বর্ধন শ্রিংলা বলেছেন, অন্য যেকোনো কৌশলগত অংশীদারদের চেয়ে বর্তমানে বাংলাদেশ-ভারত সম্পর্ক অনেক বেশি গভীর। এই সম্পর্ক দুই প্রতিবেশী দেশের জন্য রোল মডেল।

শনিবার ব্যাঙ্গালুরুতে অনুষ্ঠিত ‘স্বরনিম বিজয় বর্ষ কনক্লেভ: ২০২১’ শীর্ষক অনুষ্ঠানে দেওয়া বক্তব্যে তিনি এ কথা বলেছেন। খবর টাইমস অব ইন্ডিয়ার।

অনুষ্ঠানে তিনি ভারতীয় বিমান বাহিনীর প্রশংসা করে বলেন, ১৯৭১ সালের যুদ্ধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলো এই বাহিনী। ১৯৭১ সালের যুদ্ধ ছিল ভারতের জন্য সামরিক বিজয়। একইসঙ্গে এটি নৈতিক ও রাজনৈতিক বিজয়ও ছিল। এ যুদ্ধে ভারত নৈতিকভাবে উঁচুতে দাঁড়িয়ে ছিল এবং ইতিহাস প্রমাণ করেছে ভারত সঠিক ছিল। বাংলাদেশের মানুষ তাদের আত্মমর্যাদা ও সম্মানের প্রমাণ দিয়েছে এবং তাদের স্বাধীনতা ও মানবাধিকারের জন্য লড়াই করেছে। এই অঞ্চলের ইতিহাসে এর আগে আমরা এ ধরনের পরিকল্পিত গণহত্যা দেখিনি।

বাংলাদেশে ভারতের হাইকমিশনার হিসেবে দায়িত্ব পালন করা হর্ষ বর্ধন শ্রিংলা বলেন, বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নতি ও সমৃদ্ধি নিশ্চিতে প্রতিশ্রুতিবদ্ধ সহযোগী রাষ্ট্র ভারত। ভারতের কূটনীতির দুই নীতি হচ্ছে, প্রতিবেশীই প্রথম এবং ‘এক্ট ইস্ট’। দুটি নীতিরই প্রকাশ ঘটেছে বাংলাদেশের সঙ্গে ভারতের স্পন্দনশীল সম্পর্কের মধ্য দিয়ে।

তিনি আরও বলেন, ৫০ বছর আগেই বাংলাদেশের স্বাধীনতার মধ্য দিয়েই ভারত ও বাংলাদেশের মধ্যেকার সম্পর্কের গন্তব্য নির্ধারিত হয়েছিল। দক্ষিণ এশিয়ায় বাংলাদেশ এখন ভারতের সব চেয়ে বড় বাণিজ্য সহযোগী রাষ্ট্র। এই সম্পর্কের প্রধান ভিত্তি হচ্ছে দুই দেশের মধ্যেকার সর্বাঙ্গীণ যোগাযোগ। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে দুই দেশের সম্পর্ক এখন সোনালী যুগে প্রবেশ করেছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ সম্পর্কিত আরো সংবাদ