• রবিবার, ২২ মে ২০২২, ০৭:৩৬ পূর্বাহ্ন

বাংলাদেশে শ্রীলঙ্কার মতো ঘটনা ঘটবে না: এডিবি

আমার কাগজ ডেস্ক: / ৪০ শেয়ার
প্রকাশিত : বুধবার, ৬ এপ্রিল, ২০২২

বাংলাদেশ শ্রীলঙ্কার মতো অর্থনৈতিক সংকটে পড়বে না বলে জানিয়েছেন এডিবির আবাসিক প্রতিনিধি এডিমন গিনটিং। তিনি বলেছেন, ‘বাংলাদেশের ঋণ ব্যবস্থাপনা খুবই ভালো। শ্রীলঙ্কার সেটা ছিল না। তাই সংকটে পড়েছে দেশটি।’

বুধবার দুপুরে এডিবির প্রতিবেদন ‘এশিয়ান ডেভেলপমেন্ট আউটলুক’ প্রকাশ অনুষ্ঠানে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

এডিমন গিনটিং বলেন, ‘বাংলাদেশের ঋণ ব্যবস্থাপনা খুবই ভালো। শ্রীলঙ্কার সেটা ছিল না। তাই সংকটে পড়েছে দেশটি। সার্বিকভাবে বলা যায় বাংলাদেশে শ্রীলঙ্কার মতো ঘটনা ঘটবে না। বাংলাদেশের সামষ্টিক অর্থনৈতিক ব্যবস্থাপনা খুব ভালো। এ ছাড়া জিডিপির তুলনায় ঋণ-অনুপাত সহনীয় অবস্থানে আছে। সুতরাং ভয়ের কোনো কারণ নেই। শ্রীলঙ্কার চেয়ে ভালো অবস্থানে আছে বাংলাদেশ। তাই শ্রীলঙ্কার মতো বাংলাদেশ সংকটে পড়বে না।’

বাংলাদেশকে সতর্ক থাকার পরামর্শ দিয়ে এডিমন গিনটিং বলেন, বাংলাদেশকে দুটি বিষয়ে সতর্ক থাকতে হবে। বিষয়গুলো হল, অভ্যন্তরীণ রাজস্ব আহরণ বাড়াতে হবে এবং ঋণ ব্যবস্থাপনা নীতিকে আরও শক্তিশালী করতে হবে।

চলতি ২০২১-২২ অর্থবছরে মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধি ৬.৯ শতাংশ হতে পারে। সবকিছু ঠিক থাকলে আগামী অর্থবছরে বাংলাদেশের জিডিপির প্রবৃদ্ধি হবে ৭.১ শতাংশ হতে পারে বলে পূর্বাভাস দিয়েছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)।

সংবাদ সম্মেলনে এডিবির কান্ট্রি ডিরেক্টর ইডমন গ্রিনটিং এ তথ্য জানান। গ্রিনটিং মনে করেন, মূলত রপ্তানিতে তেজিভাব এবং বিনিয়োগের দিক থেকে ঘুরে দাঁড়ানোর কারণে অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনে ইতিবাচক প্রভাব পড়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ সম্পর্কিত আরো সংবাদ