• বুধবার, ৩০ নভেম্বর ২০২২, ০৮:২৯ অপরাহ্ন

বাংলাদেশের সেমিফাইনালে যাওয়ার শেষ সমীকরণ

স্পোর্টস ডেস্ক: / ১০ শেয়ার
প্রকাশিত : শনিবার, ৫ নভেম্বর, ২০২২

বিশ্বকাপের গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে আগামীকাল রোববার পাকিস্তানের মুখোমুখি হবে বাংলাদেশ। গ্রুপ ‘বি’ থেকে বাংলাদেশের সেমিফাইনালে ওঠার সম্ভাবনা ক্ষীণ, তবে কাগজে-কলমে এখনও টিকে আছে। সামান্য আশার প্রদীপের দেখা মিলেছে দূরের কুঁড়েঘরে। সেই সম্ভাবনাটুকুই জেনে নেওয়া যাক।

গত বৃহস্পতিবার বৃষ্টি আইনে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৩৩ রানের জয় পেয়েছে পাকিস্তান। জিতে সেমির আশা বাঁচিয়ে রেখেছে তারা। সেই সঙ্গে এখনও আশা বেঁচে আছে বাংলাদেশের। আগামী ৬ নভেম্বর নেদারল্যান্ডস যদি দক্ষিণ আফ্রিকাকে হারাতে পারে, তখন বাংলাদেশ ও পাকিস্তানের জন্য সেমিফাইনালে ওঠার লড়াই উন্মুক্ত হয়ে যাবে।

বর্তমানে টি-টোয়েন্টি বিশ্বকাপের গ্রুপ ‘বি’ তে প্রত্যেকের চারটি করে ম্যাচ খেলা শেষ। ৬ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে ভারত (রানরেট +০.৭৩০), ৫ পয়েন্ট নিয়ে দ্বিতীয় দক্ষিণ আফ্রিকা (রানরেট +১.৪৪১), ৪ পয়েন্ট নিয়ে তৃতীয় পাকিস্তান (রানরেট +১.১১৭)। একই পয়েন্ট নিয়ে চতুর্থ অবস্থানে বাংলাদেশ (রানরেট -১.২৭৬)। এই গ্রুপের বাকি দুদল- জিম্বাবুয়ে ও নেদারল্যান্ডসের আর সুযোগ নেই সেমিতে যাওয়ার।

এই গ্রুপের প্রতি দলের পঞ্চম ম্যাচটি আগামীকাল অনুষ্ঠিত হবে। সেখানেই নির্ধারিত হবে ‘বি’ গ্রুপ থেকে সেমিফাইনালের দুই দল।

কাল প্রথমে সকাল ৬টায় নেদারল্যান্ডস-দক্ষিণ আফ্রিকার খেলা। এই ম্যাচে নেদারল্যান্ডস জিতলে বাংলাদেশ-পাকিস্তান থেকে যারা জিতবে, তাদের জন্য সেমিতে ওঠার সুযোগ তৈরি হবে। নেদারল্যান্ডস জিতলে তাদের পয়েন্ট হবে ৪ এবং দক্ষিণ আফ্রিকার পয়েন্ট পাঁচেই থাকবে।

দ্বিতীয় ম্যাচ বাংলাদেশ-পাকিস্তান সকাল ১০টায়। প্রথম ম্যাচ নেদারল্যান্ডস জিতলে বাংলাদেশ-পাকিস্তান থেকে যারাই জিতবে তারাই সেমিফাইনালে যাবে। এক্ষেত্রে যারা জিতবে তাদের পয়েন্ট হবে ৬।

তৃতীয় ম্যাচে জিম্বাবুয়ে-ভারত মাঠে নামবে দুপুর ২টায়। জিম্বাবুয়ে জিতলে তাদের পয়েন্ট হবে ৫ এবং ভারতের পয়েন্ট ছয়েই থাকবে। এবার ভারত ও দ্বিতীয় ম্যাচে যারা জিতবে (বাংলাদেশ-পাকিস্তান) তাদের মধ্যে রানরেটের হিসাব হবে। যারা এগিয়ে থাকবে তারাই সেমিতে উঠবে।

এদিকে দিনের প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকা জিতলে তারা সরাসরি চলে যাবে সেমিতে। আর তৃতীয় ম্যাচে জিম্বাবুয়ে জিতলে ভারত/দ্বিতীয় ম্যাচ জয়ী সেমিতে যাবে। তবে ভারত জয় পেলে দ্বিতীয় ম্যাচের বাংলাদেশ-পাকিস্তান উভয়ই বাদ পড়বে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ সম্পর্কিত আরো সংবাদ