• মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২, ১০:৩৪ অপরাহ্ন

বলে থুতু দেওয়া নিষিদ্ধ

স্পোর্টস ডেস্ক: / ১৫ শেয়ার
প্রকাশিত : বুধবার, ২১ সেপ্টেম্বর, ২০২২

করোনা মহামারির শুরুতে সংক্রমণ রোধে ক্রিকেট বলে থুতুর ব্যবহার সাময়িকভাবে নিষিদ্ধ করেছিল আইসিসি। সৌরভ গাঙ্গুলীর নেতৃত্বাধীন আইসিসির ক্রিকেট কমিটির সুপারিশে এবার সুইং করাতে বলে থুতু মাখানো স্থায়ীভাবে নিষিদ্ধ করা হলো। আসন্ন টি ২০ বিশ্বকাপের আগে ক্রিকেটের আরও বেশকিছু নিয়মে পরিবর্তন এনেছে আইসিসি, যা আগামী ১ অক্টোবর থেকে কার্যকর হবে। আইসিসির নতুন প্লেয়িং কন্ডিশনের অধীনে প্রথম বড় টুর্নামেন্ট হতে যাচ্ছে ২০২২ টি ২০ বিশ্বকাপ।

ক্রিকেটে বিতর্কিত নিয়মগুলোর মধ্যে অন্যতম মানকাডিং আউট। বোলার বোলিং অ্যাকশন শেষ করার আগেই নন-স্ট্রাইকার প্রান্তের ব্যাটার ক্রিজ ছেড়ে বেরিয়ে গেলে যদি তাকে রানআউট করা হয়, সেটিকে মানকাডিং বলা হয়। এতদিন এই আউটকে খেলার চেতনা পরিপন্থি হিসাবে বিবেচনা করা হতো। নতুন নিয়মে মানকাডিং আর চেতনাবিরোধী থাকল না। এখন থেকে এ ধরনের আউট সাধারণ রানআউট হিসাবে বিবেচিত হবে। তবে ডেলিভারি স্ট্রাইডে ঢোকার আগে বল ছুড়ে রানআউট করতে পারবেন না বোলাররা। এমনটা হলে সেই বলটি ‘ডেড’ বল হিসাবে বিবেচিত হবে।

এতদিন ক্যাচ আউটের আগে ব্যাটাররা নিজেদের ক্রস করলে নতুন ব্যাটার এসে নন-স্ট্রাইকারে দাঁড়াতেন। সেই নিয়মেও পরিবর্তন এনেছে আইসিসি। নতুন ব্যাটার এখন থেকে পরের বলটি খেলবেন।

টেস্ট ও ওয়ানডেতে উইকেটে আসার জন্য এখন থেকে ৩ মিনিটের পরিবর্তে ২ মিনিট সময় পাবেন নতুন ব্যাটার। এসব পরিবর্তনের সঙ্গে কিছু নতুন নিয়মও যোগ করেছে আইসিসি। বোলার দৌড় শুরুর সময় ফিল্ডাররা ইচ্ছাকৃতভাবে জায়গা বদলালে ব্যাটিং দলকে পাঁচ রান বাড়তি দেওয়া হবে। এছাড়া ছেলে ও মেয়েদের সীমিত ওভারের ক্রিকেটে হাইব্রিড পিচ ব্যবহারের অনুমোদন দিয়েছে আইসিসি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ সম্পর্কিত আরো সংবাদ