• বুধবার, ২৫ মে ২০২২, ১১:১৮ পূর্বাহ্ন

বর্ষীয়ান আইনজীবী টিএইচ খান মারা গেছেন

আমার কাগজ ডেস্ক: / ৪৯ শেয়ার
প্রকাশিত : রবিবার, ১৬ জানুয়ারী, ২০২২

দেশের বর্ষীয়ান আইনজীবী, সাবেক বিচারপতি ও বিএনপির ভাইস চেয়ারম্যান টিএইচ খান মারা গেছেন। (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

রবিবার সন্ধ্যায় বাংলাদেশ মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মৃত্যুবরণ করেন। তার বয়স হয়েছিল ১০২ বছর। তিনি বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন।

বিচারপতি টিএইচ খানের ছেলে ও বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আফজাল এইচ খান এই তথ্য নিশ্চিত করেছেন।

মৃত্যুকালে তিন ছেলে, এক মেয়েসহ নাতি-নাতনি ও অসংখ্য গুণগ্রাহী রেখে গিয়েছেন তোফাজ্জেল হোসেন খান ওরফে টিএইচ খান। মরহুমের স্ত্রী ২০১১ সালে মারা যান।

টি এইচ খানের পরিবার জানায়, নামাজে জানাজার শিডিউল এখন পর্যন্ত সিদ্ধান্ত হয়নি। পরে জানাজার সময় জানিয়ে দেওয়া হবে।

টিএইচ খান ১৯২০ সালের ২১ অক্টোবর ময়মনসিংহের হালুয়াঘাটের ঔটি গ্রামে জন্মগ্রহণ করেন। ১৯৪৭ সালে তিনি আইন পেশায় যোগ দেন। ১৯৬৮ সালে পূর্ব পাকিস্তান হাইকোর্টে বিচারপতি হিসেবে যোগদান করেন।

১৯৭৩ সালের জুলাইয়ে আবারও আইনজীবী হিসেবে সুপ্রিম কোর্টে কাজ শুরু করেন টিএইচ খান। ১৯৭৪ সালে সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশনের সভাপতি নির্বাচিত হন। ১৯৭৯ সালের সংসদ নির্বাচনে বিএনপির মনোনয়নে নির্বাচিত হন। আইন, শিক্ষা, ধর্ম, ভূমি ও রাজস্ব এবং ক্রীড়ামন্ত্রী হিসেবে তিনি দায়িত্ব পালন করেছেন।

সাবেক বিচারপতি টিএইচ খান ১৯৯২ সালে জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম প্রতিষ্ঠা করেন। ২০১১ সাল পর্যন্ত সংগঠনটির সভাপতি ছিলেন। তিনি জাতিসংঘের মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস কমিশনের সদস্য ও জাতিসংঘে বাংলাদেশের প্রতিনিধি হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৯৫ সালে আন্তর্জাতিক অপরাধ আদালত রুয়ান্ডা ট্রাইব্যুনালের বিচারপতি নির্বাচিত হন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ সম্পর্কিত আরো সংবাদ