• শুক্রবার, ০১ জুলাই ২০২২, ০১:৩৯ পূর্বাহ্ন

বঙ্গবন্ধুই নজরুলকে জাতীয় কবির মর্যাদা দিয়েছেন: ওবায়দুল কাদের

আমার কাগজ ডেস্ক: / ২৭ শেয়ার
প্রকাশিত : বুধবার, ২৫ মে, ২০২২

‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানই কবি নজরুল ইসলামকে দেশে ফিরিয়ে এনে জাতীয় কবির মর্যাদা দিয়েছেন’ বলে উল্লেখ করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

বুধবার জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৩তম জন্মবার্ষিকী উপলক্ষে কবির সমাধিতে পুষ্পস্তবক অর্পণ শেষে তিনি একথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, ‘জাতীয় কবি নজরুল ইসলাম যৌবনের কবি। তিনি মানবতার, বিদ্রোহী কবিও। জাতির পিতা বঙ্গবন্ধুই কবিকে দেশে ফিরিয়ে এনে জাতীয় কবির মর্যাদা দিয়েছেন। ১৯৪২ সাল থেকে অসুস্থ হয়ে পড়া জাতীয় কবির মৃত্যু হয় ১৯৭৬ সালের ২৭ আগস্ট। তার ইচ্ছা অনুযায়ী ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মসজিদের পাশে রাষ্ট্রীয় মর্যাদায় কবিকে সমাহিত করা হয়। বাংলাদেশের মানুষের কাছে আজীবন তিনি অসাম্প্রদায়িক চেতনার এক উজ্জ্বল দৃষ্টান্ত হিসেবে পরিচিত থাকবেন।’

বাংলাদেশে সাম্প্রদায়িকতার বিষবৃক্ষ এখনও ডালপালা বিস্তার করে আছে বলে মন্তব্য করে তিনি আরও বলেন, ‘নজরুল আমাদের মাঝে সকল ধর্ম-বর্ণ নির্বিশেষে এক অসাম্প্রদায়িক চেতনা জাগ্রত করার চেষ্টা করে গিয়েছেন। আজ সেই জাতীয় কবির মৃত্যুবার্ষিকী। কিন্তু দুঃখের বিষয়, বাংলাদেশে সাম্প্রদায়িকতার বিষবৃক্ষ এখনও ডালপালা বিস্তার করে আছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সেটি সমূলে উৎপাটন করতে হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ সম্পর্কিত আরো সংবাদ