• বৃহস্পতিবার, ২১ অক্টোবর ২০২১, ০৩:৩০ অপরাহ্ন

ফ্রান্সের পার্লামেন্টে ভ্যাকসিন পাসপোর্ট আইন অনুমোদন

আমার কাগজ ডেস্কঃ / ৩০ শেয়ার
প্রকাশিত : সোমবার, ২৬ জুলাই, ২০২১

করোনাভাইরাস মোকাবেলার অংশ হিসেবে নিত্যদিনের চলাচলে ভ্যাকসিন পাসপোর্ট আইনে অনুমোদন দিয়েছে ফ্রান্সের পার্লামেন্ট। এ আইনের বিরুদ্ধে তীব্র প্রতিবাদ বিক্ষোভের মধ্যে রোববার পার্লামেন্টের উচ্চ ও নিম্নকক্ষের আইনপ্রণেতাদের মধ্যে সমঝোতার ভিত্তিতে আইনটি অনুমোদিত হয়।

রোববার (২৫ জুলাই) তিন ঘন্টা ধরে এ নিয়ে উভয় কক্ষের সদস্যদের মধ্যে ব্যাপক আলোচনা চলে। তবে ভ্যাকসিন পাসপোর্ট নিয়ে পার্লামেন্টে বিতর্ক চলে। কেউ কেউ একে নাগরিক স্বাধীনতার ওপর হস্তক্ষেপ হিসেবে বিবেচনা করে।

শেষ পর্যন্ত তারা সমঝোতায় পৌঁছালে ভোটাভুটি অনুষ্ঠিত হয়। ভ্যাকসিন পাসপোর্ট আইনের পক্ষে ভোট পড়ে ১৫৬টি এবং বিপক্ষে ৬০টি। ভোট দেয়া থেকে বিরত থাকেন ১৪ জন সদস্য।

এ আইনের কারণে আবারও বিক্ষোভে কেঁপে উঠেছে ফ্রান্স। এক লাখ ৬০ হাজারেরও বেশি লোক প্রতিবাদ সমাবেশে অংশ নিয়ে এর বিরোধিতা করে। এ সময়ে অনেক লোককে গ্রেফতার করা হয়।

গত সপ্তাহে দেশটির প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রো স্বাস্থ্য পাশের বিষয়ে নির্দেশ জারি করেন। এতে বলা হয়, সিনেমা কিংবা নাইটক্লাবের মতো জায়গায় যেখানে ৫০ জনের বেশি লোক জড় হবে, সেখানে এই পাশ লাগবে। এছাড়া আগস্ট থেকে বিমান ভ্রমণ ও আন্ত:ট্রেন ভ্রমণেও এ পাশ বাধ্যতামূলক করা হচ্ছে।

পাশটিতে টিকার সবগুলো ডোজ সম্পর্কে এবং করোনা নেগেটিভের তথ্য থাকবে। এ ঘোষণার মধ্য দিয়ে ফরাসী সরকারের করোনা মোকাবেলায় টিকাকেই প্রধান হাতিয়ার হিসেবে গণ্য করার বিষয়টি উঠে এসেছে।

তবে, এটি আইনে পরিণত হতে ফ্রান্সের সর্বোচ্চ প্রশাসনিক কর্তৃপক্ষ সাংবিধানিক পরিষদের অনুমোদন লাগবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ সম্পর্কিত আরো সংবাদ

পুরাতন সব সংবাদ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
%d bloggers like this: