• বুধবার, ৩০ নভেম্বর ২০২২, ০৬:৫৭ অপরাহ্ন

প্রচলিত আইনে নূর চৌধুরীকে ফেরত দেওয়া সম্ভব নয় : কানাডা

আমার কাগজ ডেস্ক: / ১৪ শেয়ার
প্রকাশিত : মঙ্গলবার, ১ নভেম্বর, ২০২২

কানাডার আশ্রয়ে থাকা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হত্যা মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি এসএইচএমবি নূর চৌধুরীকে প্রচলিত আইনে ফেরত দেওয়া সম্ভব নয় বলে বাংলাদেশকে জানিয়েছেন দেশটির হাইকমিশনার লিলি নিকোলস। অপরদিকে নূর চৌধুরীকে ফেরত দিতে কানাডাকে বিকল্প পথ খুঁজতে বাংলাদেশের পক্ষ থেকে অনুরোধ জানানো হয়েছে।

সচিবালয়ে আজ মঙ্গলবার আইনমন্ত্রী আনিসুল হক ও ঢাকায় নিযুক্ত কানাডার হাইকমিশনার লিলি নিকোলসের মধ্যে অনুষ্ঠিত বৈঠকে নূর চৌধুরীকে ফেরত আনার বিষয়ে আলোচনা হয়। বৈঠক শেষে আইনমন্ত্রী আনিসুল হক সাংবাদিকদের এ তথ্য জানান।

আইনমন্ত্রী সাংবাদিকদের আরও বলেন, বঙ্গবন্ধু হত্যা মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত পলাতক আসামি নূর চৌধুরীকে ফেরত পাঠানোর বিষয়ে আলোচনা হয়েছে। কানাডার আইনে মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিকে ফেরত দেওয়া সম্ভব নয় বলে আমাকে হাইকমিশনার জানিয়েছেন।

আইনমন্ত্রী আরও বলেন, ‘আমি তাদের অনুরোধ করেছি, বিকল্প পন্থা বের করা যায় কি না। তাকে বলেছি, একজন খুনিকে আশ্রয় দেওয়া মানবাধিকার লঙ্ঘন। হাইকমিশনার আমাদের এ কথা তার দেশের সরকারকে জানাবেন বলে জানিয়েছেন।’

আগামী জাতীয় নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ হবে জানিয়ে আইনমন্ত্রী বলেন, ‘কানাডীয় হাইকমিশনারের সঙ্গে বৈঠকে আমাদের দেশের আগামী জাতীয় নির্বাচনের বিষয়ে আলোচনা হয়েছে। আমি তাকে বলেছি, সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন আয়োজনের দায়িত্ব নির্বাচন কমিশনের। সরকার নির্বাচন কমিশনকে এ বিষয়ে সব ধরনের সহযোগিতা দেবে।’


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ সম্পর্কিত আরো সংবাদ