• রবিবার, ০২ অক্টোবর ২০২২, ০৯:৪২ অপরাহ্ন

পেলোসির পর এবার তাইওয়ানে মার্কিন কংগ্রেসের সদস্যেরা

আন্তর্জাতিক ডেস্ক: / ১৭ শেয়ার
প্রকাশিত : রবিবার, ১৪ আগস্ট, ২০২২

মার্কিন যুক্তরাষ্ট্রের হাউস অব রিপ্রেজেন্টেটিভসের স্পিকার ন্যান্সি পেলোসির সফরের ১২ দিন পরই তাইওয়ান সফরে এসেছেন মার্কিন কংগ্রেসের পাঁচ সদস্যের প্রতিনিধিদল। সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।
আজ রোববার তাইপে বিমানবন্দরে রাষ্ট্রীয়ভাবে মার্কিন প্রতিনিধিদলকে অভ্যর্থনা জানানোর ছবি প্রকাশ করে তাইওয়ানের পররাষ্ট্র মন্ত্রণালয়।

এ ছাড়া আমেরিকান ইনস্টিটিউট ইন তাইওয়ানের এক বিবৃতিতে বলা হয়েছে, মার্কিন কংগ্রেসের সদস্যেরা আগামীকাল সোমবার পর্যন্ত তাইওয়ানে অবস্থান করবেন। এই ইনস্টিটিউট তাইওয়ানে পরোক্ষভাবে মার্কিন দূতাবাসের ভূমিকা পালন করে থাকে। ইনস্টিটিউটের পক্ষ থেকে জানানো হয়, ডেমোক্র্যাটিক সিনেটর এড মার্কে নেতৃত্বাধীন প্রতিনিধিদল তাইওয়ান সরকারের শীর্ষস্থানীয়দের সঙ্গে আঞ্চলিক নিরাপত্তা, বাণিজ্য ও বিনিয়োগ প্রসঙ্গে আলোচনা করতে পারে।

আগস্টের শুরুতে ন্যান্সি পেলোসির উত্তেজনাকর তাইওয়ান সফরের সময় কড়া অবস্থান ব্যক্ত করেছিল চীন। পেলোসি ছেড়ে যাওয়ার পর তাইওয়ানকে ঘিরে চীন ইতিহাসের সবচেয়ে বড় সামরিক মহড়া করেছে। এখনও তাইওয়ান প্রণালীতে উত্তেজনাকর পরিস্থিতি বিরাজমান।

চীন তাইওয়ানকে নিজেদের স্বায়ত্বশাসিত অঞ্চল মনে করে। চীন এ-ও মনে করে, একসময় তাইওয়ান আবার চীনের সঙ্গে একীভূত হয়ে যাবে। অথচ তাইওয়ান নিজেদের স্বাধীন রাষ্ট্র মনে করে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ সম্পর্কিত আরো সংবাদ