• বৃহস্পতিবার, ০৯ ডিসেম্বর ২০২১, ০৪:৩১ অপরাহ্ন

পেরুর পেনাল্টি মিসে আর্জেন্টিনার জয়

র্স্পোটস ডেস্কঃ / ৩৭ শেয়ার
প্রকাশিত : শুক্রবার, ১৫ অক্টোবর, ২০২১

বিশ্বকাপের বাছাই পর্বে ফেবারিট হিসেবেই ঘরের মাঠে পেরুর বিপক্ষে খেলতে নেমেছিল আর্জেন্টিনা। পুরো ম্যাচে গোলের খুব বেশি সুযোগ তৈরি করতে পারেনি স্বাগতিকরা। নাহুয়েল মলিনা ও লাউতারো মার্তিনেজের যুগলবন্দিতে প্রথমার্ধের শেষ দিকে একটি গোলে এগিয়ে যায় তারা। সেই গোলই গড়ে দেয় লড়াইয়ের ভাগ্য। দ্বিতীয়ার্ধের মাঝামাঝি সময়ে পেনাল্টি মিস করা পেরুকে হারিয়ে দক্ষিণ আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইপর্বে ছয় জয় পায় লিওনেল স্কালোনির শিষ্যরা। লওতারো মার্টিনেজের গোলে পূর্ণ তিন পয়েন্ট নিয়েই মাঠ ছাড়ে লা আলবিসেলেস্তারা।

ম্যাচের ৪৩তম মিনিটে নাহুয়েল মোলিনার দুর্দান্ত এক ক্রস থেকে ভেসে আসা বলে হেড করেন লওতারো মার্টিনেজ। সেটাই পেরুর গোলরক্ষককে ফাঁকি দিয়ে জড়িয়ে যায় জালে। শেষ পর্যন্ত এই একমাত্র গোলেই জয় আসে কোপা চ্যাম্পিয়নদের।

শুক্রবার সকালে ঘরের মাঠে বুয়েন্স আইরেসের এল মনুমেন্তালে ১-০ গোলে জিতেছে আর্জেন্টিনা।

ম্যাচের দ্বিতীয় মিনিটেই পেরুর রক্ষণে ভীতি ছড়ায় আর্জেন্টিনা। মিডফিল্ডার রদ্রিগো দে পল গোলমুখে থ্রু বল দিলেও সেখানে পা ছোঁয়ানোর মতো কেউ ছিলেন না। দুই মিনিট পর লিওনেল মেসির রক্ষণচেরা পাসে ডি-বক্সের বাম দিক থেকে উইঙ্গার আনহেল দি মারিয়ার নেওয়া শট গোলপোস্ট ঘেঁষে চলে যায়।

নবম মিনিটে সতীর্থের ফ্রি-কিকে ডিফেন্ডার ক্রিস্তিয়ান রোমেরোর হেড পেরুভিয়ান গোলরক্ষক পেদ্রো গায়েসেকে ফাঁকি দিয়ে জালে জড়িয়েছিল। কিন্তু ভিএআরের সাহায্য নিয়ে অনেকক্ষণ ধরে যাচাইয়ের পর অফসাইডের কারণে গোলটি বাতিল করেন রেফারি।

২১তম মিনিটে প্রথমবারের মতো এমিলিয়ানো মার্তিনেজের পরীক্ষা নেয় পেরু। তবে স্ট্রাইকার জিয়ানলুকা লাপাদুলার দুর্বল প্রচেষ্টা সহজেই লুফে নেন আর্জেন্টাইন গোলরক্ষক। চার মিনিট পর মেসির ক্রসে দি মারিয়ার বাঁ পায়ের ভলি লক্ষ্যে না থাকলে এগিয়ে যাওয়া হয়নি স্বাগতিকদের।

৩৭তম মিনিটে মেসির ফ্রি-কিকে রোমেরো মাথা ছোঁয়ানোর আগেই বল ফিরিয়ে দেন গায়েসে। তবে ছয় মিনিট পর আর জাল অক্ষত রাখতে পারেননি তিনি। ডান প্রান্ত থেকে রাইট-ব্যাক মলিনার মাপা ক্রসে বুলেট গতির হেডে জাল কাঁপান স্ট্রাইকার লাউতারো।

প্রথমার্ধে ১ গোল হজম করে যখন পেরু খেলায় ফেরার আপ্রাণ চেষ্টা করছিল। ৫৬তম মিনিটে মিডফিল্ডার পেদ্রো আকুইনোর দূরপাল্লার শট লুফে নিতে অবশ্য বেগ পেতে হয়নি এমিলিয়ানোকে। তবে সাত মিনিট পর ভুল করে বসেন তিনি। ডি-বক্সে বদলি উইঙ্গার জেফারসন ফারফানকে তিনি ফেলে দিলে পেনাল্টি পায় পেরু।

স্কোরলাইন সমান করার সুবর্ণ সুযোগ কাজে লাগাতে পারেননি মিডফিল্ডার ইয়োতুন। তার বাঁ পায়ের স্পট-কিকে সঠিক দিকেই লাফ দিয়েছিলেন এমিলিয়ানো। কিন্তু তাকে শট ঠেকাতে হয়নি। বল ক্রসবারে লেগে চলে যায় বাইরে।

এরপর আর ম্যাচে ফেরার পরিস্থিতি তৈরি করতে পারেনি পেরু। ফলে বিশ্বকাপ বাছাই পর্বে ১২ ম্যাচের মধ্যে এ নিয়ে সপ্তমবার হারতে হলো পেরুকে। তিন জয় ২ ড্রয়ে তাদের পয়েন্ট ১১। ১০ দলের মধ্যে তাদের অবস্থান ৯ম।

অন্যদিকে টানা ১৪ ম্যাচ জয় নিয়ে মাঠে নেমেছিল লিওনেল মেসিরা। আগের ম্যাচে উরুগুয়েকে তারা হারিয়েছিল ৩-০ ব্যবধানে। পেরুকে ১-০ ব্যবধানে হারিয়ে টানা ১৫ ম্যাচ জিতলো আর্জেন্টাইনরা।

লাতিন আমেরিকা অঞ্চলে বিশ্বকাপ ফুটবল বাছাই পর্বে এ নিয়ে ১০ ম্যাচে ৬ জয়ে ২২ পয়েন্ট অর্জন হয়েছে আর্জেন্টিনার। তারা রয়েছে তালিকার দ্বিতীয় স্থানে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ সম্পর্কিত আরো সংবাদ