• রবিবার, ২৯ মে ২০২২, ১১:২১ পূর্বাহ্ন

পুরোদমে আন্তর্জাতিক ফ্লাইট চালু করছে ভারত, বাংলাদেশের সঙ্গে ৭৫%

আন্তর্জাতিক ডেস্কঃ / ৫১ শেয়ার
প্রকাশিত : শনিবার, ২৭ নভেম্বর, ২০২১

শর্তসাপেক্ষে আন্তর্জাতিক ফ্লাইট চালু করতে যাচ্ছে ভারত। গতকাল শুক্রবার সন্ধ্যায় ভারতের বেসামরিক বিমান চলাচল মন্ত্রণালয় ঘোষণা দিয়েছে, আগামী ১৫ ডিসেম্বর ফ্লাইট চালু হবে। তবে ঝুঁকিপূর্ণের তালিকায় থাকায় বাংলাদেশসহ ১৪টি দেশে ফ্লাইট চলবে ৭৫ শতাংশ।

ভারতের গণমাধ্যম এনডিটিভির প্রতিবেদন বলা হয়েছে, বেসামরিক বিমান চলাচল মন্ত্রণালয় জানিয়েছে, স্বরাষ্ট্র, পররাষ্ট্র ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনার ভিত্তিতে আবারও আন্তর্জাতিক বাণিজ্যিক ফ্লাইট চলাচল শুরুর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

করোনার সংক্রমণ বেড়ে যাওয়ায় গত বছরের মার্চে আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ করে দেয় ভারত। সেই সময় শুধু অন্য দেশে আটকে পড়া নাগরিকদের ফেরত আনা ও জরুরি পণ্য বহনে নিয়োজিত উড়োজাহাজগুলোর চলাচলের অনুমতি ছিল। তবে করোনা পরিস্থিতির উন্নতি এবং টিকা দেওয়ার হার বিবেচনায় নিয়ে এয়ার বাবল চুক্তিভুক্ত দেশগুলোর সঙ্গে ফ্লাইট আবারও চালু করা হয়।

বেসামরিক বিমান চলাচল মন্ত্রণালয় জানিয়েছে, স্বাস্থ্য মন্ত্রণালয় ১৪টি দেশকে ঝুঁকিপূর্ণ বলে আখ্যা দিয়েছে। এসব দেশে পুরোদমে ফ্লাইট চলবে না। এ দেশগুলোর মধ্যে যাদের সঙ্গে ভারতের ‘এয়ার বাবল’ চুক্তি করা আছে, তাদের সঙ্গে ফ্লাইট চলাচল ২৫ শতাংশ কম হবে। অর্থাৎ কোভিড মহামারি শুরুর আগে যতগুলো ফ্লাইট চলাচল করত, তার ৭৫ শতাংশ এখন চলবে। আর ‘ঝুঁকিপূর্ণ’ আখ্যা পাওয়া যে দেশগুলোর সঙ্গে ভারতের এয়ার বাবল চুক্তি করা নেই, সেসব দেশগুলোর সঙ্গে আগের তুলনায় ৫০ শতাংশ ফ্লাইট চলাচল কম হবে।

ঝুঁকিপূর্ণ বিবেচিত দেশগুলো হলো যুক্তরাজ্য, সিঙ্গাপুর, চীন, ব্রাজিল, বাংলাদেশ, মরিশাস, জিম্বাবুয়ে নিউজিল্যান্ড, নেদারল্যান্ডস, ফিনল্যান্ড, ফ্রান্স, জার্মানি। তালিকায় আরও রয়েছে-দক্ষিণ আফ্রিকা, বতসোয়ানা, ইসরায়েল ও হংকং। এ চারটি দেশ ও এলাকায় ইতিমধ্যে করোনার নতুন ওমিক্রন শনাক্ত হয়েছে। এয়ার বাবল চুক্তির আওতায় এ বছরের সেপ্টেম্বর থেকে ভারত ও বাংলাদেশের মধ্যে ফ্লাইট চলাচল শুরু হয়।

হিন্দুস্তান টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশ ছাড়াও ভারতের এয়ার বাবল চুক্তি রয়েছে আফগানিস্তান, বাহরাইন, বাংলাদেশ, ভুটান, কানাডা, ইথিওপিয়া, ফিনল্যান্ড, ফ্রান্স, জার্মানি, ইরাক, জাপান, কেনিয়া, কুয়েত, মালদ্বীপ, মরিশাস, নেপাল, নেদারল্যান্ডস, নাইজেরিয়া, ওমান, কাতার, রাশিয়া, রুয়ান্ডা, সিসিলিস, সিঙ্গাপুর, শ্রীলঙ্কা, তানজানিয়া, ইউক্রেন, সংযুক্ত আরব আমিরাত, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র ও উজবেকিজস্তানের।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ সম্পর্কিত আরো সংবাদ