• রবিবার, ২২ মে ২০২২, ০৮:০৫ পূর্বাহ্ন

পুতিনকে গ্রেপ্তারের দাবি জানালেন জাতিসংঘের সাবেক প্রসিকিউটর

আন্তর্জাতিক ডেস্ক: / ২৮ শেয়ার
প্রকাশিত : রবিবার, ৩ এপ্রিল, ২০২২

জাতিসংঘের যুদ্ধাপরাধ ট্রাইব্যুনালের সাবেক প্রধান প্রসিকিউটর ইউক্রেনে আগ্রাসনের দায়ে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে গ্রেপ্তারের দাবি জানিয়েছেন।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, জাতিসংঘের সাবেক প্রধান প্রসিকিউটর সুইজারল্যান্ডের কার্লা দেল পন্টে বলেছেন, পুতিন ও রাশিয়ার অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তাদের বিরুদ্ধে আন্তর্জাতিক গ্রেপ্তারি পরোয়ানা জারি করা উচিত।

তিনি সুইস সংবাদপত্র লে টেম্পসকে বলেন, পুতিন একজন যুদ্ধাপরাধী।

দেল পন্টে সাবেক যুগোস্লাভিয়া এবং রুয়ান্ডার জন্য জাতিসংঘের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে প্রধান প্রসিকিউটর হিসেবে দায়িত্ব পালন করেন।

প্রতিবেদনে বলা হয়েছে, রাশিয়ার বিরুদ্ধে বেসামরিক নাগরিকদের ওপর বোমা হামলার অভিযোগ আনা হলে গত মাসে ইউক্রেনে সম্ভাব্য যুদ্ধাপরাধের তদন্ত শুরু হয়। আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) প্রধান প্রসিকিউটর যুক্তরাজ্যের করিম খান বলেছেন, যুদ্ধাপরাধ, মানবতাবিরোধী অপরাধ ও গণহত্যার বিষয়ে তথ্য-প্রমাণ সংগ্রহ করা হচ্ছে।

তবে, আইসিসির ক্ষমতার সীমাবদ্ধতা আছে। কারণ রাশিয়া এই আদালতের সদস্য নয় এবং তাত্ত্বিকভাবে তার নিজের নাগরিকদের বিদেশে বিচারের মুখোমুখি হওয়ার জন্য পাঠাবে না।

গত মাসে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন পুতিনকে ‘যুদ্ধাপরাধী’ হিসেবে উল্লেখ করলে ক্রেমলিন জানিয়েছিল, তার কথা ‘ক্ষমার অযোগ্য’।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ সম্পর্কিত আরো সংবাদ