• বুধবার, ০৫ অক্টোবর ২০২২, ১২:৪৪ অপরাহ্ন

পাকিস্তানে বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ১২৯০

প্রতিবেদকের নাম / ১৭ শেয়ার
প্রকাশিত : রবিবার, ৪ সেপ্টেম্বর, ২০২২

পাকিস্তানে প্রলয়ঙ্কারী বন্যায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১২৯০-এ। ঘরবাড়ি ছাড়তে হয়েছে ৫ লাখ মানুষকে। এ বিপুল সংখ্যক মানুষ এখন বেলুচিস্তান, খাইবার পাখতুনখাওয়া, সিন্ধু এবং পাঞ্জাব জুড়ে গড়ে তোলা ত্রাণ শিবিরে অবস্থান করছেন।

জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষের বরাত দিয়ে জিও নিউজ এক প্রতিবেদনে জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় বন্যায় ২৯ জনের মৃত্যু হয়েছে।

পাকিস্তান সরকারি সংস্থা এবং বেসরকারি এনজিওগুলি তাদের ত্রাণ কার্যক্রম চালিয়ে যাচ্ছে। বিভিন্ন দেশ পাকিস্তানের বন্যার্তদের সহায়তায় ত্রাণ পাঠাচ্ছে।
বেলুচিস্তান, খাইবার পাখতুনখাওয়া এবং সিন্ধু প্রদেশের অনেক এলাকা এখন পানির নিচে।। জিও নিউজ জানিয়েছে, সিন্ধুতে কমপক্ষে ১৮০ জন মারা গেছে, খাইবার পাখতুনখোয়ায় ১৩৮ এবং বেলুচিস্তানে মারা গেছে ১২৫ জন।

বন্যায় ক্ষয়ক্ষতির পরিমাণ ১০ বিলিয়ন মার্কিন ডলার বলে ধারণা করা হচ্ছে। এ বিষয়ে এখনো সমীক্ষা চলছে। বন্যার কারণে ১৪ লাখ ৬৮ হাজারের বেশি ঘর আংশিক বা সম্পূর্ণভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে এবং ৭ লাখ ৩৬ হাজারের বেশি গবাদিপশু মারা গেছে।

দেশটির কেন্দ্রীয় দারিদ্র্য বিমোচন এবং সামাজিক নিরাপত্তা মন্ত্রী শাজিয়া মারি বলেছেন, এখন পর্যন্ত ৭ লাখ ২৩ হাজারের বেশি পরিবারকে নগদ অর্থ সহায়তা দেওয়া হয়েছে।

সূত্র: এনডিটিভি


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ সম্পর্কিত আরো সংবাদ