• সোমবার, ০৪ জুলাই ২০২২, ০৫:২১ অপরাহ্ন

পশ্চিমবঙ্গে স্কুল-কলেজ বন্ধসহ কঠোর বিধিনিষেধ

আন্তর্জাতিক ডেস্কঃ / ৪১ শেয়ার
প্রকাশিত : রবিবার, ২ জানুয়ারী, ২০২২

করোনাভাইরাস মোকাবিলায় নতুন বিধিনিষেধ ঘোষণা করেছে পশ্চিমবঙ্গ সরকার। নিয়ম অনুযায়ী আগামী কাল থেকে রাজ্যের স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় বন্ধ থাকবে। তাছাড়া সুইমিংপুল, পার্ক, সেলুনও বন্ধ রাখার ঘোষণা দেওয়া হয়েছে। তবে সরকারি ও বেসরকারি অফিস ৫০ শতাংশ কর্মী নিয়ে কাজ করতে পারবে। সোমবার থেকে ব্রিটেনের কোনো প্লেন কলকাতা শহরে নামবে না বলে জানিয়েছেন রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী।

তাছাড়া রাত ১০টার পর সিনেমা হল বন্ধ থাকবে, সামাজিক অনুষ্ঠানে ৫০ জনের বেশি মানুষ উপস্থিত থাকতে পারবে না, বিয়েসহ সব ধরনের সামাজিক অনুষ্ঠানেও ৫০ জনের বেশি উপস্থিত থাকতে পারবে না, বিদেশ থেকে আসা যাত্রীদের আরটিপিসিআর পরীক্ষা করাতে হবে, ৫০ শতাংশ মানুষ নিয়ে সভা-সমাবেশ করা যাবে।

বিধিনিষেধ আরোপ করা হয়েছে রাজ্যের লোকাল ট্রেনের ক্ষেত্রেও। সোমবার থেকে রাতে বন্ধ থাকবে লোকাল ট্রেন। বলা হয়েছে ৫০ শতাংশ যাত্রী নিয়ে দিনে চলবে লোকাল ট্রেন। তবে চালু থাকবে দূরপাল্লার ট্রেন। রোববার (২ জানুয়ারি) এনডিটিভির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

সম্প্রতি পশ্চিমবঙ্গে করোনার সংক্রমণ ব্যাপকভাবে বেড়েছে। রাজ্যে দৈনিক সংক্রমণের হার এরই মধ্যে ১২ শতাংশ ছাড়িয়েছে। শুধু কলকাতায়ই দৈনিক আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে দুই হাজার। একই সঙ্গে পাল্লা দিয়ে অস্বাভাবিক হারে সংক্রমণ বাড়ছে হাওড়া, হুগলি, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা জেলায়।

অন্যদিকে শনিবার (১ জানুয়ারি) রাজধানী দিল্লিতে দৈনিক সংক্রমণ ৫০ শতাংশ বেড়েছে। স্বাস্থ্য মন্ত্রণালয়ের পরিসংখ্যান থেকে জানা গেছে, শনিবার সকাল পর্যন্ত ২৪ ঘণ্টায় দিল্লিতে ২ হাজার ৭১৬ জন নতুন করোনা রোগী শনাক্ত হয়েছে। শনাক্তের হার প্রায় ৩ দশমিক ৬৪ শতাংশ। একই সময়ে দিল্লিতে মারা গেছেন একজন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ সম্পর্কিত আরো সংবাদ