• শনিবার, ১৩ অগাস্ট ২০২২, ১১:৪২ অপরাহ্ন

পর্তুগাল ও স্পেনে দাবানলে ১১৬৯ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক: / ১১ শেয়ার
প্রকাশিত : বুধবার, ২০ জুলাই, ২০২২

তীব্র দাবানলে পুড়ছে ইউরোপ। দাবানলের ভয়াবহতা ছড়িয়েছে ফ্রান্স, পর্তুগাল, স্পেন, গ্রিস, ক্রোয়েশিয়া ও মরক্কোতে। দাবানলের ভয়াবহতা সবচেয়ে বেশি পর্তুগাল ও স্পেনে। সাম্প্রতিক সময়ের দাবানলে দেশদুটিতে অন্তত এক হাজার ১৬৯ জনের মৃত্যু হয়েছে। হাজার হাজার মানুষকে নিরাপদে সরিয়ে নেওয়া হয়েছে। দাবানল নিয়ন্ত্রণে কাজ করছেন ফায়ার সার্ভিসকর্মীরা।

সংবাদমাধ্যম এবিসি নিউজের খবরে বলা হয়েছে, স্পেনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে—১০ জুলাই থেকে ১৮ জুলাই পর্যন্ত দেশটিতে তাপজনিত সমস্যায় কমপক্ষে ৫১০ জন মারা গেছেন।

অন্যদিকে, পর্তুগালের কর্মকর্তারা জানিয়েছেন—৭ জুলাই থেকে ১৭ জুলাইয়ের মধ্যে দেশটিতে তাপজনিত কারণে ৬৫৯ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে গত শুক্রবার এক দিনে দেশটিতে ২৭৩ জন মারা গেছেন।

স্পেনে গত সোমবার সর্বোচ্চ ৪৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। আর গতকাল মঙ্গলবার যুক্তরাজ্যে সবোর্চ্চ তাপমাত্রার রেকর্ড ছাড়িয়ে গেছে। এদিন যুক্তরাজ্যে ৪০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

প্রচণ্ড তাপে বেঁকে গেছে রেললাইন। লন্ডনের চারপাশের বেশ কয়েকটি এলাকাজুড়ে দাউ দাউ করে জ্বলে উঠেছে আগুন। জ্বলেপুড়ে ছারখার হচ্ছে ঘরবাড়ি। রাজধানীতে যাত্রীদের প্রয়োজনীয় ভ্রমণ ছাড়া বাইরে বের না হওয়ার পরামর্শ দিয়েছে ট্রান্সপোর্ট ফর লন্ডন।

যুক্তরাজ্যে এর আগে সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড ছিল ২০১৯ সালের জুলাইয়ে কেমব্রিজে ৩৮ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। কিন্তু, মঙ্গলবার লন্ডনের হিথ্রো বিমানবন্দরে প্রাথমিকভাবে রেকর্ড করা ৪০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা ২০১৯ সালের ওই রেকর্ড ভেঙে দিয়েছে।

ওদিকে, লিংকনশায়ারে ৪০ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার নতুন রেকর্ড হয়েছে। তাপমাত্রা আরও বাড়ছে। খবর রয়টার্সের।

ফ্রান্সে এরই মধ্যে তাপমাত্রা রেকর্ড ছাড়িয়ে গেছে। ফ্রান্সের আবহাওয়া অফিস জানিয়েছে, ফ্রান্সের পশ্চিমের শহর নান্তেসে সর্বোচ্চ ৪২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

গত সোমবার নেদারল্যান্ডসে চলতি বছরের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৩ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। সামনের দিনগুলোতে জার্মানি ও বেলজিয়ামে তাপমাত্রা ৪০ ডিগ্রিতে পৌঁছাতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। গত বৃহস্পতিবার পর্তুগালের মধ্য ও উত্তরাঞ্চলের পাঁচটি এলাকায় ৪৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়, যা জুলাই মাসের মধ্যে সর্বোচ্চ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ সম্পর্কিত আরো সংবাদ