• সোমবার, ২৫ অক্টোবর ২০২১, ০৮:২৮ অপরাহ্ন

পদার্থে নোবেল পেলেন তিন দেশের তিন বিজ্ঞানী

আন্তর্জাতিক ডেস্কঃ / ৬৪ শেয়ার
প্রকাশিত : মঙ্গলবার, ৫ অক্টোবর, ২০২১

 

পদার্থ বিজ্ঞানে বিশেষ অবদানের জন্য এ বছর যৌথভাবে নোবেল পুরস্কারের জন্য মনোনীত হলেন তিন বিজ্ঞানী। তারা হলেন- জাপানের গবেষক সাইকুরো মানাবে, জার্মানির ক্লাউস হ্যাসেলম্যান ও ইতালির জর্জিও প্যারিসি।

বাংলাদেশ সময় মঙ্গলবার দুপুরে দ্য রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সেস এই তিন নোবেলজয়ীর নাম ঘোষণা করে।

পৃথিবীর জলবায়ুর শারীরিক মডেলিং, পরিবর্তনশীলতা পরিমাপ এবং নির্ভরযোগ্যভাবে বৈশ্বিক উষ্ণতার পূর্বাভাস দেওয়ার জন্য এ বছর এ পুরস্কারে মনোনীত হয়েছেন সাইকুরো মানাবে ও ক্লাউস হাসেলম্যান।

সাইকুরো মানাবে ১৯৩১ সালের ২১ সেপ্টেম্বর জাপানের সিংগুতে ও ক্লাউস হ্যাসেলম্যান ১৯৩১ সালের ২৫ অক্টোবর জার্মানির হামবুর্গে জন্মগ্রহণ করেন।

এছাড়া পারমাণবিক থেকে গ্রহ স্কেলে শারীরিক ব্যবস্থায় ব্যাধি এবং ওঠানামার পারস্পরিক ক্রিয়া আবিষ্কারের জন্য এ পুরস্কারে মনোনীত হয়েছেন জর্জিও প্যারিসি। তিনি ১৯৪৮ সালের ৪ আগস্ট ইতালির রোমে জন্মগ্রহণ করেন।

সোমবার চিকিৎসা বিজ্ঞানে বিজয়ীদের নাম ঘোষণার মাধ্যমে চলতি বছর নোবেল পুরস্কার দেওয়া শুরু হয়েছে। আগামী ১১ অক্টোবর পর্যন্ত বিভিন্ন ক্ষেত্রে নোবেল পুরস্কার ঘোষণা করা হবে।

ডিনামাইট আবিষ্কারক বিশ্বখ্যাত বিজ্ঞানী আলফ্রেড নোবেলের উপার্জিত অর্থ দিয়ে ১৯০১ সালে পদার্থবিজ্ঞান, রসায়ন, চিকিৎসাবিজ্ঞান, সাহিত্য ও শান্তিতে নোবেল পুরস্কারের সূচনা ঘটে। ১৯৬৮ সালে এই তালিকায় যুক্ত হয় অর্থনীতি।

প্রতি বছর ১০ ডিসেম্বর আলফ্রেড নোবেলের মৃত্যুবার্ষিকীতে সুইডেনের স্টকহোমে অনুষ্ঠান আয়োজনের মাধ্যমে বিজয়ীদের হাতে নোবেল পুরস্কার তুলে দেওয়া হয়। তবে করোনাভাইরাস মহামারির কারণে গত বছরের মতো এবারও সব অনুষ্ঠান বাতিল ঘোষণা করেছে নোবেল কমিটি।

এবছর তাপমাত্রা ও স্পর্শের রিসেপ্টর আবিষ্কারের জন্য এবার চিকিৎসা বিজ্ঞানে যৌথভাবে নোবেল পুরস্কার পেয়েছেন ডেভিড জুলিয়াস ও আর্ডেম প্যাটাপুটিয়ান।

বুধবার (০৬ অক্টোবর) রসায়নে, বৃহস্পতিবার সাহিত্যে, শুক্রবার শান্তিতে এবং আগামী সোমবার অর্থনীতিতে নোবেল পুরস্কার দেওয়া হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ সম্পর্কিত আরো সংবাদ

পুরাতন সব সংবাদ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
%d bloggers like this: