• শুক্রবার, ৩০ জুলাই ২০২১, ১২:০১ পূর্বাহ্ন

ন্যাশনাল ইনিস্টিটিউট অব ল্যাবরেটরী মেডিসিন এন্ড রেফারেল সেন্টারে করোনা টেস্টে রেকর্ড

প্রতিবেদকের নাম / ২৯ শেয়ার
প্রকাশিত : সোমবার, ১২ জুলাই, ২০২১
সহকর্মীদের সাথে ন্যাশনাল ইনিস্টিটিউট অব ল্যাবরেটরী মেডিসিন এন্ড রেফারেল সেন্টারের পরিচালক ডা. মোহাম্মদ এহছানুল হক কাজল

জহুরুল আলম জাবেদ:
বিশ্বব্যাপী কোভিড মহামারীর এই সংকট সময়ে স্বাস্থ্য মন্ত্রণালয় ও স্বাস্থ্য অধিদপ্তর সারাদেশের জনসাধারণের করোনা পরীক্ষার জন্য যে সকল প্রতিষ্ঠানের কাছে দায়িত্ব দেন এর মধ্যে প্রথম সারির প্রতিষ্ঠান হিসেবে স্বীকৃতি পায় ন্যাশনাল ইনিস্টিটিউট অব ল্যাবরেটরী মেডিসিন এন্ড রেফারেল সেন্টার। ইতোমধ্যে দেশে একদিনে (১০ জুলাই, শনিবার) সর্বোচ্চ ৫২৯৪টি করোনা টেস্ট করে রেকর্ড গড়েছে এই প্রতিষ্ঠানটি। এর আগে ১ এপ্রিল ২০২১ তারিখ থেকে সরকারি প্রতিষ্ঠান হিসেবে ৪৫৫৬ আরটি পিসিআর টেস্ট করে রেকর্ড গড়েছিল। ১০ জুলাই, শনিবার পর্যন্ত অত্র প্রতিষ্ঠান কোভিড নমুনা পরীক্ষা করেছে ৮ লক্ষ ৪১ হাজার ৯৪৩টি। যার মধ্যে পজেটিভ আসে ৮৩ হাজার ৪৫৮টি রিপোর্ট।  সরকারের জরুরি কাজে নিয়োজিত সকল প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীদের কোভিড নমুনা পরীক্ষা এবং জাতীয় সংসদের সকল সদস্যদের কোভিড পরীক্ষাও এ প্রতিষ্ঠানে করা হয়। ঢাকাসহ ঢাকার বাইরে থেকে আসা বিভিন্ন বিভাগের কোভিড-১৯ স্যাম্পল আরটি পিসিআর দক্ষ ডাক্তারগণ ও মেডিকেল টেকনোলজিস্টদের মাধ্যমে টেস্ট করে থাকে এই প্রতিষ্ঠান।  কোভিড পরীক্ষার পাশাপাশি সাধারণ পরীক্ষা-নিরীক্ষা ন্যাশনাল ইনিস্টিটিউট অব ল্যাবরেটরী মেডিসিন এন্ড রেফারেল সেন্টার চালিয়ে যাচ্ছে।
প্রতিষ্ঠানটির পরিচালক ডা. মোহাম্মদ এহছানুল হক কাজল বলেন, বৈশ্বিক মহামারী করোনাকালীন সময়ে আমাদের প্রতিষ্ঠান ইতোমধ্যে দেশে একদিনে সর্বোচ্চ করোনা টেস্ট করে রেকর্ড গড়েছে। এছাড়া কোভিড আক্রান্ত শুরু থেকেই এ প্রতিষ্ঠানটি শনাক্তের কাজ করে যাচ্ছে দক্ষতার সাথে। আমাদের এ প্রচেষ্টা অব্যাহত থাকবে।
ডা. মোহাম্মদ এহছানুল হক কাজলের অভিজ্ঞতা, উদ্যোমী প্রচেষ্টা আর কর্মচাঞ্চলতায় প্রতিষ্ঠানটির অগ্রগতি আরো অনেক দূর এগিয়ে যাবে বলে সংশ্লিষ্টরা মনে করেন।
উল্লেখ্য, সপ্তাহে ৭ দিন ২৪ ঘন্টা কাজে লিপ্ত থেকে এ প্রতিষ্ঠানের সাবেক পরিচালক অধ্যাপক ডা. আবুল খায়ের মো. শামছুজ্জামান তোষার করোনায় পজেটিভ হয়ে ২৪ এপ্রিল চিকিৎসাধীন অবস্থায় মারা যান।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ সম্পর্কিত আরো সংবাদ

পুরাতন সব সংবাদ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  
%d bloggers like this: