• রবিবার, ২৭ নভেম্বর ২০২২, ১০:৪২ অপরাহ্ন

নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের কফিন মিছিল

আমার কাগজ প্রতিবেদকঃ / ৯৫ শেয়ার
প্রকাশিত : রবিবার, ৫ ডিসেম্বর, ২০২১

সড়ক দুর্ঘটনার সুষ্ঠু বিচার, শিক্ষার্থীদের জন্য দেশব্যাপী বাস ভাড়া অর্ধেক করা এবং নিরাপদ সড়কসহ নয় দফা দাবিতে রাজধানীর শাহবাগ এলাকায় প্রতীকী কফিন মিছিল করছেন বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা।

রবিবার দুপুর সাড়ে ১২টায় প্রতীকী কফিন নিয়ে শাহবাগ মোড়ে অবস্থান নেন শিক্ষার্থীরা। সেখানে অবস্থান না নিতে পুলিশ অনুরোধ করলে তারা শাহবাগ মোড় থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের সামনে অবস্থান নেন।

এসময় শিক্ষার্থীরা ‘ভাই কবরে খুনি কেন বাহিরে’, ‘৯ দফার সংগ্রাম চলবে চলবে’, ‘আইন করে হাফ পাস দিতে হবে’ ইত্যাদি স্লোগান দিতে থাকেন।

এর আগে সড়কে অনিয়মের প্রতিবাদে ও নিরাপদ সড়কের দাবিতে শনিবার রাজধানীর রামপুরা ব্রিজ এলাকায় ‘লাল কার্ড’ দেখিয়েছে আন্দোলনকারীরা। সেখান থেকে আজকের এই প্রতীকী লাশের কর্মসূচি ঘোষণা করা হয়। এছাড়া সড়ক অব্যবস্থাপনার সঙ্গে জড়িতদের ব্যঙ্গচিত্রও দেখিয়েছেন শিক্ষার্থীরা।

আন্দোলনকারীদের একজন স্টেট ইউনিভার্সিটির শিক্ষার্থী ইনজামুল হক বলেন, ‘আমাদের নয় দফা দাবি রয়েছে। আমরা এই দাবিগুলো বাস্তবায়ন চাই। বিভিন্ন জায়গায় শিক্ষার্থীরা ১১ দফা দাবি জানিয়েছেন। তাদের সাথে আমাদের কোনো বিরোধ নেই। আজকে যেহেতু পুলিশ আমাদের শাহবাগে লাশের মিছিল নিয়ে অবস্থান করতে দেয়নি তাই আজকের মতো আমাদের কর্মসূচি শেষ করলাম। নিরাপদ সড়কের দাবিতে আমরা আগামীকাল (সোমবার) সন্ধ্যায় শহীদ মিনারে মোমবাতি প্রজ্বলন এবং প্রতিবাদী গানের আয়োজন করবো।’

শাহবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শেখ মোহাম্মদ কামরুজ্জামান বলেন, ‘যান চলাচল ব্যাহত হয় এরকম কোনো কাজ আমরা তাদের করতে দেব না। প্রয়োজনে যান চলাচল ব্যাহত না হয় এমন কোনো স্থানে দাঁড়িয়ে তারা তাদের প্রোগ্রাম সম্পন্ন করবে। মিছিল নিয়ে তারা রাস্তায় হাঁটলেও যান চলাচল ব্যাহত হবে। তাই আমরা তাদের এটিও করতে দেব না।’


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ সম্পর্কিত আরো সংবাদ