• রবিবার, ২২ মে ২০২২, ০৭:৪৪ পূর্বাহ্ন

নিউজিল্যান্ডের নাগরিকদের ইউক্রেন ত্যাগের আহ্বান

আন্তর্জাতিক ডেস্ক / ৩৬ শেয়ার
প্রকাশিত : শনিবার, ১২ ফেব্রুয়ারী, ২০২২

আন্তর্জাতিক ডেস্ক:
যেকোনো সময় রুশ হামলার আশঙ্ক্ষায় নিউজিল্যান্ডের নাগরিকদের অতিসত্বর ইউক্রেন ত্যাগের আহ্বান জানিয়েছেন নিউজিল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রী নানাইয়া মাহুতা।

দেশটির সংবাদমাধ্যম জানায়, সরকারের ওয়েবসাইটে নিউজিল্যান্ডের নাগরিকদের ইউক্রেন ত্যাগের আহ্বান জানানো হয়।

পররাষ্ট্রমন্ত্রী নানাইয়া মাহুতা সাংবাদিকদের বলেন, ইউক্রেনে আমাদের কোনো কূটনৈতিক মিশন নেই। সেখানে অবস্থানরত নিউজিল্যান্ডের নাগরিকদের সহায়তা করার সক্ষমতাও খুব সীমিত। ইউক্রেনের নিরাপত্তা পরিস্থিতি খুব দ্রুত পরিবর্তনের সম্ভাবনা রয়েছে। তাই, শুধুমাত্র আমাদের উপর নির্ভর করে সেখানে অবস্থান করা ঠিক হবে না।

এর আগে চলতি সপ্তাহের শুরুতে, অস্ট্রেলিয়া, জাপান, নেদারল্যান্ড এবং দক্ষিণ কোরিয়া নিজ নিজ দেশের নাগরিকদের যত দ্রুত সম্ভব ইউক্রেন ত্যাগের আহ্বান জানিয়েছেন। সম্প্রতি যুক্তরাষ্ট্রের স্টেট সেক্রেটারি আশঙ্ক্ষা প্রকাশ করেছেন যে, চীনে চলমান অলিম্পিক গেমস শেষ হওয়ার আগের দিন রাশিয়া প্রতিবেশী ইউক্রেনে হামলা চালাতে পারে।

তবে, রাশিয়া বরাবরই ইউক্রেনে হামলার কোনো পরিকল্পনা নেই বলে দাবি করে আসছে। রাশিয়ার দাবি, ইউরোপের পূর্বাঞ্চলে ন্যাটোর সম্প্রসারণের পরিকল্পনা তাদের জাতীয় নিরাপত্তার জন্য সরাসরি হুমকি। তাই, ইউক্রেন ন্যাটোর সদস্য হবে না, এ নিশ্চয়তা পেলেই তারা ইউক্রেনের সীমান্ত থেকে সেনা সরিয়ে নেবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ সম্পর্কিত আরো সংবাদ