• রবিবার, ০৩ জুলাই ২০২২, ০২:৩৩ অপরাহ্ন

নাইজেরিয়ায় বিমান হামলায় ২০ জেলে নিহত

আমার কাগজ ডেস্ক: / ৭৬ শেয়ার
প্রকাশিত : মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর, ২০২১

 

নাইজেরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলে একটি জিহাদি ক্যাম্পে দেশটির সামরিক বাহিনীর বিমান হামলায় দুর্ঘটনাবশত কমপক্ষে ২০ জেলে নিহত হয়েছেন। সোমবার (২৭ সেপ্টেম্বর) নিরাপত্তা ও স্থানীয় সূত্রের বরাত দিয়ে এক প্রতিবেদনে এমন তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা।

নাইজেরীয় যুদ্ধবিমান রবিবার (২৬ সেপ্টেম্বর) প্রথম প্রহরে লেক শাদের কেওয়াতার মাসারায় বোমা বর্ষণ করে। এ এলাকা নাইজেরিয়া ও প্রতিবেশী দেশ নাইজার ও ক্যামেরুনকে বিভক্ত করেছে। ওই সূত্র জানায়, এলাকাটি আইএসের সাথে সম্পর্কযুক্ত ইসলামিক স্টেট ওয়েস্ট আফ্রিকা প্রভিন্সের (আইএসডব্লিউএপি) একটি শক্তিশালী ঘাঁটি হিসেবে পরিচিত।

নাইজেরিয়ার উত্তরপূর্বাঞ্চলে একটি গ্রামে আরেক বিমান হামলায় নয়জন বেসামরিক নাগরিক নিহত হওয়ার কথা কর্মকর্তারা জানানোর দুই সপ্তাহেরও কম সময়ের মধ্যে এ হতাহতাহতের খবর জানানো হলো। সেখানে জঙ্গিদের বিরুদ্ধে দীর্ঘ ১২ বছর ধরে সামরিক বাহিনী লড়াই করে আসছে।

আইএসডব্লিউএপি তাদেও নিয়ন্ত্রণে থাকা ভূখন্ডে প্রবেশের ক্ষেত্রে সম্প্রতি জেলেদের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়ায় সেখানে তারা মাছ শিকারের সুযোগ পান। স্থানীয় এক গোয়েন্দা সূত্র বলে, ‘কোন জেলে তার নিজ দায়িত্বে জীবনের ঝুঁকি নিয়ে ওই এলাকায় যেতে পারে, কারণ, তা হচ্ছে শত্রুদের একটি ঘাঁটি। সেখানে কেউ গেলে সন্ত্রাসীদের থেকে তাদের আলাদা করে দেখার কোন সুযোগ নেই।’


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ সম্পর্কিত আরো সংবাদ