• বৃহস্পতিবার, ২৬ মে ২০২২, ০২:২৪ পূর্বাহ্ন

ধর্মভিত্তিক রাজনৈতিক দলের উত্থান নিয়ন্ত্রণে সরকার সফল : পররাষ্ট্র প্রতিমন্ত্রী

আমার কাগজ ডেস্ক: / ২৬ শেয়ার
প্রকাশিত : বুধবার, ২০ এপ্রিল, ২০২২

পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম বলেছেন, দেশে একটা পর্যায়ে ধর্মভিত্তিক রাজনৈতিক দলের উত্থান শুরু হয়েছিল। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকার এটা নিয়ন্ত্রণে আনার জন্য সর্বাত্মক চেষ্টা করেছেন। এক্ষেত্রে সরকার অনেকাংশেই সফল হয়েছে। নিয়ন্ত্রণের এ কাজ ধারাবাহিকভাবে চলবে।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী আজ বুধবার যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের আন্তর্জাতিক ধর্মীয় স্বাধীনতাবিষয়ক অ্যাম্বাসেডর-অ্যাট লার্জ রাশেদ হোসেনের সঙ্গে ঢাকায় অনুষ্ঠিত বৈঠক শেষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন।

বৈঠকের বিষয়ে প্রতিমন্ত্রী বলেন, যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের আন্তর্জাতিক ধর্মীয় স্বাধীনতাবিষয়ক অ্যাম্বাসেডর-অ্যাট লার্জ পদে প্রথম একজন মুসলিম হিসেবে নিযুক্ত হওয়ায় আমরা বাংলাদেশের পক্ষ থেকে রাশেদ হোসেনকে আন্তরিক অভিনন্দন ও শুভেচ্ছা জানিয়েছি।

প্রতিমন্ত্রী বলেন, ধর্মীয় ইস্যুসহ বিভিন্ন বিষয়ে আমাদের মধ্যে অত্যন্ত খোলামেলা আলোচনা হয়েছে। বিশেষ করে মিয়ানমার থেকে বাস্তুচ্যুত রোহিঙ্গা জনগোষ্ঠিকে আশ্রয় দেওয়ায় রাশেদ হোসেন বাংলাদেশের প্রশংসা করেছেন।

রাজনীতিতে ধর্মের ব্যবহারের বিষয়ে শাহরিয়ার আলম সাংবাদিকদের বলেন, কেউ যাতে ধর্মকে রাজনীতির হাতিয়ার হিসেবে ব্যবহার করতে না পারে, সেজন্য আমাদের সরকার অত্যন্ত সচেতন রয়েছে। আমি তাকে স্পষ্ট করে জানিয়ে দিয়েছি, আমাদের সরকারের মূলনীতি হচ্ছে- আমাদের দেশে কোনো ধর্মীয় সংখ্যালঘু নেই। সব ধর্মের মানুষ সমান অধিকার নিয়ে বসবাস করছে।

ধর্মভিত্তিক রাজনৈতিক দলের উত্থান রোধে বাংলাদেশ সরকারের সফলতাকে যুক্তরাষ্ট্র স্বাগত জানিয়েছে কি না? সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, কোনো রাষ্ট্র তো সরাসরি এ বিষয়ে কিছু বলবে না। তাহলে তো একটা পক্ষে তাদের অবস্থান নেওয়া হয়ে যায়। তবে এটি যে একটি চ্যালেঞ্জের কাজ, সেই বিষয়ে তিনি আমাদের অভিনন্দন জানিয়েছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ সম্পর্কিত আরো সংবাদ