• রবিবার, ১৪ অগাস্ট ২০২২, ১২:৪৭ পূর্বাহ্ন

দ্রৌপদী মুর্মু ভারতের রাষ্ট্রপতি হওয়ায় চাঁপাইনবাবগঞ্জে আনন্দ শোভাযাত্রা

প্রতিবেদকের নাম / ১২ শেয়ার
প্রকাশিত : মঙ্গলবার, ২৬ জুলাই, ২০২২

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি
ভারতে প্রথম আদিবাসী সাঁওতাল নারী দ্রৌপদী মুর্মু রাষ্ট্রপতি নির্বাচিত হওয়ায় আদিবাসীদের ঐতিহ্যবাহী নৃত্যগিতে চাঁপাইনবাবগঞ্জে অভিনন্দন জানিয়ে আনন্দ শোভাযাত্রা বের করেন আদিবাসী সম্প্রদায়।

মঙ্গলবার দুপুরে উত্তরবঙ্গ আদিবাসী ফোরামসহ অন্যান্যে ফোরামের ব্যানারে আদিবাসী সম্প্রদায়ের নারী পুরুষ বর্ণিল সাজে সেজে চাঁপাইনবাবগঞ্জ ফায়ার সার্ভিস মোড় থেকে আনন্দ শোভাযাত্রাটি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসক চত্বরে গিয়ে শেষ হয়।

বঙ্গবন্ধু মঞ্চের সামনে বাজনার তালে আদিবাসীদের ঐতিহ্যবাসী নৃত্যগিতের মাধ্যমে ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুকে অভিনন্দন জানান।

পরে আদিবাসী সম্প্রদায়ের নেতারা ভারতের প্রথম আদিবাসী নারী দ্রৌপদী মুর্মুকে বাংলাদেশ আমন্ত্রণ জানিয়ে ৫ দফা দাবি জানান।

ভারতের নির্বাচিত রাষ্ট্রপতি শ্রীমতি দ্রৌপদী মুর্মুকে অভিনন্দন এবং শুভেচ্ছা জানিয়ে বক্তব্য রাখেন, উত্তরবঙ্গ আদিবাসী ফোরামের সাধারণ এ্যাডভোকেট প্রভাত টুডু, আদিবাসী নেত্রী কুটিলা রাজোয়ার, রুমালী হাঁসদা, কর্ণে লিউস মুরমু ও স্টাফিন টুডু।

উত্তরবঙ্গ আদিবাসী ফোরামের সাধারণ এ্যাডভোকেট প্রভাত টুডু ৫ দফা দাবি তুলে ধরে জানান, যত দ্রুত সম্ভব নব নিযুক্ত ভারতের রাষ্ট্রপতিকে বাংলাদেশে আমন্ত্রণ জানানো এবং সাঁওতালসহ অন্যান্য আদিবাসী প্রতিনিধিদের সঙ্গে সাক্ষাতের ব্যবস্থা গ্রহণ করতে হবে।

আদিবাসীদের আদিবাসী হিসেবে সাংবিধানিক স্বীকৃতি দিতে হবে। সমতলের আদিবাসীদের জন্য পৃথক ভূমি কমিশন গঠন করতে হবে। সমতলের আদিবাসীদের পক্ষ হতে বিশেষ ব্যবস্থায় সংসদে প্রতিনিধি নির্বাচিত করতে হবে। সংখ্যলঘু কমিশন গঠন করতে হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ সম্পর্কিত আরো সংবাদ