• বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২, ১০:৫৬ অপরাহ্ন

দেশ ছাড়তে চান ১৫ হাজারের বেশি রুশ ধনকুবের

আন্তর্জাতিক ডেস্ক: / ১২ শেয়ার
প্রকাশিত : মঙ্গলবার, ১৪ জুন, ২০২২

ইউক্রেনে রুশ হামলার জেরে মস্কোর বিরুদ্ধে একের পর এক পশ্চিমা নিষেধাজ্ঞায় ভবিষ্যত নিয়ে শঙ্কায় পড়েছেন রাশিয়ার ধনী ব্যক্তিরা। এ কারণে রুশ ধনকুবেরদের অনেকেই বিদেশে পাড়ি জমাতে চাইছেন। যুদ্ধের মধ্যে চলতি বছরই রাশিয়া ছাড়তে পারেন ১৫ হাজারের বেশি ধনকুবের। খবর দ্য গার্ডিয়ানের।

রুশ ধনকুবেরদের দেশ ছাড়ার এমন মনোভাবের কথা জানিয়েছে অভিবাসীদের নিয়ে কাজ করা লন্ডনভিত্তিক প্রতিষ্ঠান হেনলি অ্যান্ড পার্টনার্স। প্রতিষ্ঠানটি জানিয়েছে, রাশিয়ার যেসব ব্যক্তির মোট সম্পদের পরিমাণ ১০ লাখ ডলারের বেশি, তাঁদের ১৫ শতাংশই ইউক্রেনে যুদ্ধ শুরুর পর এখন আর নিজ দেশে থাকতে চাইছেন না। চলতি বছরই তাঁরা রাশিয়া ছাড়তে চান। সংখ্যাটি ১৫ হাজারের বেশি।

প্রতিষ্ঠানটির গবেষক অ্যান্ড্রু অ্যামোইলস বলেন, ধনকুবেরদের রাশিয়া ছাড়ার ঘটনা নতুন নয়। গত এক দশকে রুশ ধনকুবেরদের অনেকেই বিদেশে পাড়ি জমিয়েছেন। তবে ইউক্রেন যুদ্ধ ও মস্কোর ওপর পশ্চিমা নিষেধাজ্ঞা এ প্রবণতা বাড়িয়ে দিয়েছে।

ধনকুবেরদের দেশ ছাড়ার এই প্রবণতা রাশিয়ার জন্য সতর্কবার্তা বলে মন্তব্য করেন অ্যান্ড্রু অ্যামোইলস। তিনি বলেন, যখন একটি দেশের পতন অনিবার্য হয়ে পড়ে তার আগেই সেই দেশের ধনী ব্যক্তিরা বিদেশে পাড়ি জমাতে শুরু করেন। ইতিহাস ঘাটলে এমন অনেক ঘটনা আমরা দেখতে পাবো। তাঁরা আর নিজ দেশের অর্থনীতিকে নিরাপদ মনে করতে পারেন না। তাই ব্যক্তিগত সম্পদের নিরাপত্তা নিশ্চিত করতে তাঁরা বিদেশে পাড়ি জমান। সঙ্গে নিজের সহায়–সম্পদও নিয়ে যান।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ সম্পর্কিত আরো সংবাদ