• বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২, ০৯:৪৪ অপরাহ্ন

দেশের উন্নয়নে অবদান রাখতে প্রবাসীদের প্রতি পররাষ্ট্রমন্ত্রীর আহ্বান

আমার কাগজ ডেস্ক: / ২২ শেয়ার
প্রকাশিত : মঙ্গলবার, ৭ জুন, ২০২২

বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নে অবদান রাখতে প্রবাসী বাংলাদেশিদের প্রতি আহ্বান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। পররাষ্ট্রমন্ত্রী হাঙ্গেরির বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত বাংলাদেশি শিক্ষার্থীদের উদ্দেশে দেওয়া এক বক্তব্যে এ আহ্বান জানান।

আজ মঙ্গলবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা বলা হয়েছে। হাঙ্গেরির বুদাপেস্টে ম্যাথিয়াস করভিনাস কলেজিয়ামে বাংলাদেশি শিক্ষার্থীদের উদ্দেশে ভাষণ দেওয়ার সময় পররাষ্ট্রমন্ত্রী শিক্ষার্থীদের অনুসন্ধিৎসু, উদ্ভাবনী ও মানবজাতির বৃহত্তর কল্যাণে আবেগপ্রবণ হওয়ার পরামর্শ দেন।

এসময় হাঙ্গেরির পররাষ্ট্র ও বাণিজ্য মন্ত্রণালয়ের আন্তর্জাতিক প্রশিক্ষণ কর্মসূচির ডেপুটি স্টেট সেক্রেটারি মিক্লোস লেঙ্গেল এবং হাঙ্গেরিতে বাংলাদেশের রাষ্ট্রদূত মুহাম্মদ আবদুল মুহিতও শিক্ষার্থীদের উদ্দেশ্যে বক্তব্য রাখেন।

ড. মোমেন আধুনিক ও প্রযুক্তিগত জ্ঞানে উদ্বুদ্ধ একটি জ্ঞানভিত্তিক উন্নত ও সমৃদ্ধ জাতি গঠনে বাংলাদেশের বর্তমান সরকারের অঙ্গীকার তুলে ধরেন। তিনি যুবকদের যথাযথ জ্ঞান ও দক্ষতা দিয়ে দক্ষ করার গুরুত্বের ওপর জোর দেন এবং শিক্ষার্থীদের দেশীয় ও স্থানীয় চ্যালেঞ্জ মোকাবেলা করার জন্য বিজ্ঞান, প্রযুক্তি এবং উদ্ভাবনের ক্ষেত্রে অসংখ্য সুযোগ গ্রহণের পরামর্শ দেন।

বাংলাদেশে উচ্চ প্রযুক্তির শিল্পের রূপান্তরের কথা উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী শিক্ষার্থীদের ধারণা ও উদ্ভাবনে সজ্জিত করার পরামর্শ দেন এবং বাংলাদেশকে সোনার বাংলায় পরিণত করার বঙ্গবন্ধুর স্বপ্ন পূরণে কঠোর পরিশ্রম করার পরামর্শ দেন।

২০১৯ সাল থেকে হাঙ্গেরিকাম স্টিপেনডিয়াম প্রোগ্রামের আওতায় বিখ্যাত হাঙ্গেরীয় বিশ্ববিদ্যালয়ে স্নাতক, স্নাতকোত্তর এবং পিএইচডি করার জন্য বাংলাদেশি শিক্ষার্থীদের বার্ষিক ১৪০টি পূর্ণ বৃত্তি প্রদানের জন্য পররাষ্ট্রমন্ত্রী হাঙ্গেরি সরকারের প্রশংসা করেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ সম্পর্কিত আরো সংবাদ