• শনিবার, ০৩ ডিসেম্বর ২০২২, ০৯:০২ অপরাহ্ন

দারুণ জয়ে বিশ্বকাপে অস্ট্রেলিয়া

স্পোর্টস ডেস্ক: / ৪৫ শেয়ার
প্রকাশিত : মঙ্গলবার, ১৪ জুন, ২০২২

বিশ্বকাপে খেলার জন্য এই ম্যাচটি খুবই গরুত্বপূর্ণ ছিল অস্ট্রেলিয়ার জন্য। পেরুর বিপক্ষে জয় ছাড়া কোনো বিকল্প ছিল না। এই লড়াইয়ে শেষ পর্যন্ত টাইব্রেকারে জিতে কাতার বিশ্বকাপের মূল পর্বে খেলার যোগ্যতা অর্জন করে অস্ট্রেলিয়া।

আজ মঙ্গলবার কাতারের আহমাদ বান আলি স্টেডিয়ামে আন্তমহাদেশীয় প্লে-অফের ম্যাচে টাইব্রেকারে ৫-৪ গোলে জিতে অস্ট্রেলিয়া।

ম্যাচের নির্ধারিত সময় গোলশূন্য ছিল। অতিরিক্ত ৩০ মিনিটেও গোল হয়নি। তাই ম্যাচ নিষ্পত্তির জন্য টাইব্রেকারে গড়ায়। সেখানে পেরু পারেনি অস্ট্রেলিয়ার সঙ্গে।

তাই বিশ্বকাপের মূল পর্বে ৩১তম দল হিসেবে খেলার যোগ্যতা অর্জন করে অস্ট্রেলিয়া। আজ রাতে একই স্টেডিয়ামে কোস্টারিকা ও নিউজিল‍্যান্ড মুখোমুখি হবে। এই ম্যাচে যারা জিততে শেষ দল হিসেবে তারা মূল পর্বে খেলবে।

এই জয়ের সুবাদে অস্ট্রেলিয়া বিশ্বকাপের মূল পর্বে টানা পঞ্চমবার খেলতে যাচ্ছে। গত চারটির আসরের মধ্যে দুটিতে প্লে-অফে খেলতে হয়েছিল তাদের। ২০০৬ সালে উরুগুয়ের বিপক্ষে পেনাল্টি শুটআউটে ৪-২ গোলে জিতেছিল অসিরা।

গত সপ্তাহে দোহা স্টেডিয়ামে সংযুক্ত আরব আমিরাতকে ২-১ গোলে হারিয়েছিল অস্ট্রেলিয়া।

অস্ট্রেলিয়া ২২ নভেম্বর ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ফ্রান্সের বিরুদ্ধে প্রথম ম্যাচ দিয়ে বিশ্বকাপ শুরু করবে। গ্রুপ ‘ডি’-তে তারা ডেনমার্ক ও তিউনিসিয়ার মুখোমুখি হবে।

আর নিউজির‍্যান্ড ও কোস্টারিকা ম্যাচের বিজয়ী দল স্পেন, জার্মানি ও জাপানের বিরুদ্ধে ‘ই’ গ্রুপে খেলবে। গ্রুপটি বেশ কঠিন।

কোস্টারিকা এর আগে পাঁচবার বিশ্বকাপের মূল পর্বে খেলছিল। গ্রুপ পর্বে তাদের মাত্র ছয় পয়েন্ট ছিল। সেন্ট্রাল এবং নর্থ আমেরিকান জোনের গ্রুপ প্রতিযোগিতার প্লে অফে চতুর্থ স্থান অর্জন করে তারা। যুক্তরাষ্ট্র ও কানাডার বিরুদ্ধে জয় পায় দলটি।

বর্তমান বিশ্ব র‌্যাঙ্কিংয়ে কোস্টারিকা ৩১তম। যেখানে নিউজিল্যান্ড আছে ১০১ তম স্থানে।

নিউজিল্যান্ড গত সপ্তাহে বার্সেলোনায় একটি প্রস্তুতি ম্যাচে পেরুর কাছে ১-০ গোলে হেরেছিল।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ সম্পর্কিত আরো সংবাদ