• মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২, ১০:৪৮ অপরাহ্ন

তেল বিক্রি করে বিপিসির লাভ ১২৬৪ কোটি টাকা : সিপিডি

আমার কাগজ ডেস্ক: / ১৯ শেয়ার
প্রকাশিত : বুধবার, ১০ আগস্ট, ২০২২
সিপিডির নির্বাহী পরিচালক ড. ফাহমিদা খাতুন (ফাইল ছবি)

এ বছর বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের (বিপিসি) তেল বিক্রি করে ১ হাজার ২৬৪ কোটি টাকা লাভ হয়েছে বলে দাবি করেছেন সেন্টার ফর পলিসি ডায়লগের (সিপিডি) নির্বাহী পরিচালক ড. ফাহমিদা খাতুন।

বুধবার (১০ আগস্ট) রাজধানীতে সিপিডির কার্যালয়ে ‘জ্বালানি তেলের অস্বাভাবিক মূল্যবৃদ্ধি এখন এড়ানো যেত কি?’ শীর্ষক আলোচনা সভায় এ দাবি করেন তিনি।

তবে বিপিসির কীভাবে এত টাকা লাভ হলো, সে বিষয়ে বিস্তারিত কিছু জানাননি সিপিডির নির্বাহী পরিচালক।

ড. ফাহমিদা খাতুন বলেন, ২০১৫ সাল থেকে ২০২১ সাল পর্যন্ত অর্থাৎ ৬ বছরে ৪৬ হাজার ৮৫৮ কোটি টাকা লাভ করেছে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনে (বিপিসি)।

অর্থ মন্ত্রণালয় থেকে এ তথ্য পেয়েছেন বলেও জানান তিনি।

সিপিডির নির্বাহী পরিচালক বলেন, সাম্প্রতিক মাসগুলোতে সারাবিশ্বে জ্বালানি তেলের দাম কমছে। কিন্তু আমাদের দেশে বাড়ানো হয়েছে।

কোনো দেশের সঙ্গে তুলনা করতে হলে সে দেশের মাথাপিছু আয়ও দেখতে হবে মন্তব্য করে তিনি বলেন, নেপাল ও শ্রীলঙ্কা ছাড়া কোথাও তেলের দাম বাড়তি নেই। ভিয়েতনামে প্রতি লিটার ডিজেলের দাম ৯৭ দশমিক ৯ টাকা। হংকংয়ে জ্বালানি তেলের দাম আমাদের থেকে বেশি। কিন্তু সেখানে মাথাপিছু আয় ৪৯ হাজার ৬৬০ ডলার। আর আমাদের ২ হাজার ৫০৩ মার্কিন ডলার।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন জ্বালানি ও টেকসই উন্নয়ন বিশেষজ্ঞ ড. ইজাজ হোসেন, কৃষি মন্ত্রণালয়ের সাবেক সচিব আনোয়ার ফারুক, সিপিডির গবেষণা পরিচালক খন্দকার গোলাম মোয়াজ্জেম প্রমুখ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ সম্পর্কিত আরো সংবাদ