• বুধবার, ০৭ ডিসেম্বর ২০২২, ০৭:১২ পূর্বাহ্ন

তীব্র তাপপ্রবাহ : যুক্তরাজ্যে জরুরি অবস্থা ঘোষণা

আন্তর্জাতিক ডেস্ক: / ৩০ শেয়ার
প্রকাশিত : শনিবার, ১৬ জুলাই, ২০২২

যুক্তরাজ্যে চরম তাপপ্রবাহের কারণে প্রথম বারের মতো লাল সতর্কতা জারির পর এবার জাতীয় জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। কারণ হিসেবে বলা হচ্ছে তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত পৌঁছাতে পারে। খবর বিবিসির।

আবহাওয়া অফিসের সর্বোচ্চ সতর্কতার আওতায় থাকছে আগামী সোম ও মঙ্গলবার লন্ডন, ম্যানচেস্টার, ইয়র্কসহ একটি বড় এলাকা। এমন সতর্কতার অর্থ হলো—এমন পরিস্থিতিতে জীবনের ঝুঁকি রয়েছে এবং দৈনন্দিন কাজের সূচিতে পরিবর্তন আনতে হবে।

এ ছাড়া রেলপথে বিধিনিষেধ আরোপ করা হতে পারে। কিছু স্কুল আগেভাগে বন্ধ হয়ে যাবে এবং কিছু হাসপাতালে রোগী দেখা বাতিল করা হবে।

এ ছাড়া সড়কের গলে যাওয়া কমাতে বালু ছিটানোর পরিকল্পনা করছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। এবং সতর্কবার্তা দেওয়া হয়েছে যে, গাড়ি অতিরিক্ত গরম হয়ে যাওয়ার কারণে আরও বেশিসংখ্যক চালকদের সাহায্যের প্রয়োজন হবে।

এদিকে, আবহাওয়া দপ্তরের সতর্কতার বাইরে যুক্তরাজ্যের স্বাস্থ্য নিরাপত্তা কর্তৃপক্ষ স্বাস্থ্য ও পরিচর্যা বিষয়ক সংস্থাগুলোর জন্য সর্বোচ্চ মাত্রার তাপ সতর্কতা জারি করেছে। সতর্কবার্তায় বলা হয়েছে—তীব্র গরমে ‘সুস্থ ও স্বাস্থ্যবান’ ব্যক্তিও অসুস্থ হতে পারে কিংবা প্রাণনাশের ঘটনাও ঘটতে পারে।

২০২১ সালে চরম তাপ সতর্কতা ব্যবস্থা চালুর পর প্রথম বারের মতো যুক্তরাজ্যের কিছু অংশে উত্তাপজনিত লাল সতর্কতা জারি করা হয়েছে।

ডাউনিং স্ট্রিট বলছে—দাবদাহ-সংক্রান্ত সতর্কতাকে জাতীয় জরুরি অবস্থা হিসেবে গুরুত্ব দেওয়া হচ্ছে। সংশ্লিষ্ট কর্মকর্তারা গতকাল শুক্রবার বৈঠক করেছেন এবং কী কী ব্যবস্থা নেওয়া হয়েছে সে বিষয় আলোচনা করতে এ সপ্তাহান্তে আবারও বৈঠক করবেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ সম্পর্কিত আরো সংবাদ