• রবিবার, ০২ অক্টোবর ২০২২, ১০:২১ অপরাহ্ন

তিউনিসিয়ার সাবেক প্রধানমন্ত্রী আলি লারায়েধ গ্রেপ্তার

আন্তর্জাতিক ডেস্ক: / ১৬ শেয়ার
প্রকাশিত : মঙ্গলবার, ২০ সেপ্টেম্বর, ২০২২

তিউনিসিয়ার সাবেক প্রধানমন্ত্রী আলি লারায়েধ এবং তার এননাহদা পার্টির এক সিনিয়র কর্মকর্তাকে আটক করেছে দেশটির সন্ত্রাসবিরোধী পুলিশ। লারায়েধের গ্রেপ্তারের পদক্ষেপকে দেশটির প্রেসিডেন্টের ‘রাজনৈতিক আক্রমণ’ বলে অভিহিত করেছে বিরোধী দল।

মঙ্গলবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে আল-জাজিরা।

২০১৩ থেকে ২০১৪ সাল পর্যন্ত প্রধানমন্ত্রী থাকা লারায়েধকে সিরিয়াতে জিহাদিদের পাঠানোর সন্দেহে সোমবার ১৪ ঘন্টা জিজ্ঞাসাবাদ করা হয়েছিল বলে জানিয়েছেন তার আইনজীবীরা। এরপর মঙ্গলবার তাকে আটকের ঘোষণা দেয় পুলিশ।

এননাহদা পার্টির এর নেতা রাশিদ গাননুচি, যাকে সোমবার জিজ্ঞাসাবাদ করার কথা ছিল তবে মঙ্গলবার তাকে জিজ্ঞাসাবাদ করা হবে।

নিরাপত্তা এবং সরকারী সূত্র অনুমান করেছে যে প্রায় ৬ হাজার তিউনিসিয়ান গত এক দশকে আইএসআইএল (আইএসআইএস) সহ সশস্ত্র গোষ্ঠীতে যোগ দিতে সিরিয়া এবং ইরাকে ভ্রমণ করেছে। সেখানে অনেকে নিহত হন এবং অন্যরা পালিয়ে তিউনিসিয়ায় ফিরে আসেন।

এদিকে এই অভিযোগ অস্বীকার করেছেন লারায়েধ। সোমবার তিনি বলেছিলেন, আমি এই ঘটনার বিরুদ্ধে ছিলাম এবং এটি সীমিত করার জন্য ব্যবস্থা নিয়েছিলাম।

লারায়েধের আইনজীবী মোখতার জামাই জানান, বুধবার তিনি বিচারকের সামনে হাজির হবেন বলে আশা করা হচ্ছে। সামির দিলু নামে আরেক আইনজীবী মামলাটিকে “প্রহসন” হিসেবে বর্ণনা করার আগে বলেছিলেন, আমরা হতবাক, কোনো প্রমাণ ছাড়াই তাকে আটক করা হয়েছে।

একটি বিবৃতিতে,এননাহদা পার্টি সন্ত্রাসবিরোধী স্কোয়াড দ্বারা পরিচালিত তদন্তের শর্তগুলির নিন্দা করেছে, এটিকে এক ধরনের নির্যাতন, অপব্যবহার, মানবাধিকারের স্পষ্ট লঙ্ঘন এবং বানোয়াট মামলা হিসাবে বর্ণনা করেছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ সম্পর্কিত আরো সংবাদ