• বৃহস্পতিবার, ২৮ অক্টোবর ২০২১, ০৫:২৫ পূর্বাহ্ন

তালেবানের আক্রমণে তাজিকিস্তানে পালিয়েছে আফগান সেনারা

প্রতিবেদকের নাম / ২৩ শেয়ার
প্রকাশিত : মঙ্গলবার, ৬ জুলাই, ২০২১

আন্তর্জাতিক ডেস্ক:

তালেবানের সঙ্গে সংঘর্ষের পর সোমবার ১ হাজারেরও বেশি আফগান সেনা প্রতেবেশী দেশ তাজিকিস্তানে পালিয়েছে। তাজিকিস্তান বর্ডার গার্ড কর্তৃপক্ষ বলছে, আফগান সেনারা তাদের ‘নিজেদের জীবন রক্ষা’ করার জন্য সীমানা অতিক্রম করে। সূত্র, বিবিসি।

তিনদিনে তৃতীয়বারের মতো আফগান সেনারা তাজিকিস্তানে পালাল। আর ১৫ দিনে এই ঘটনা ঘটেছে মোট ৫ বার। মোট প্রায় ১৬০০ আফগান সেনা বর্ডার অতিক্রম করেছে।

তালেবানের সঙ্গে রবিবার রাতে যুদ্ধ করার পর গতকাল (সোমবার) সকালে তাজিকিস্তানের কাছে আশ্রয় প্রার্থনা করে বলে জানিয়েছে তাজিকিস্তানের জাতীয় নিরাপত্তা কমিটি।

তালেবান দ্রুতই তাজিকিস্তান সীমান্তবর্তী প্রদেশ বাদাখাশান ও তাখারে অগ্রসর হচ্ছে।

আফগানিস্তানের একজন সিনিয়র কর্মকর্তা রয়টার্সকে বলেছেন, ‘তালেবান সব রাস্তা বন্ধ করে দিয়েছে। এই সৈন্যদের সীমান্ত অতিক্রম করা ছাড়া কোনো উপায় ছিল না।’

আফগানিস্তানে তালেবান ও আফগান সৈন্যদের মধ্যে সংঘর্ষ বেড়েছে। তালেবান একের পর এক জায়গা দখল করে নিচ্ছে। বিশেষ করে দেশটির উত্তরাঞ্চলে তালেবান আধিপত্য বিস্তার করছে। বলা হচ্ছে, বর্তমানে আফগানিস্তানের এক-তৃতীয়াংশ জায়গা তালেবানের দখলে।

আগামী ১১ সেপ্টেম্বরের মধ্যে যুক্তরাষ্ট্রসহ তাদের সহযোগী দেশগেুলোর সৈন্য আফগানিস্তান থেকে প্রত্যাহার করে নেয়ার কথা। ২০ বছর পর আফগানিস্তান ছাড়বে তারা। এমন একটি সময়ে সহিংসতার পরিমাণ বাড়ছে।

অনেকে সন্দেহ প্রকাশ করছেন যে, আফগানিস্তান থেকে বিদেশি সৈন্য চলে গেলে দেশটির সরকার দেশের সার্বিক নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করতে পারবে না। কিন্তু তালেবান হুঁশিয়ার করে দিয়েছে যে, ১১ সেপ্টেম্বরের মধ্যে সব বিদেশি সৈন্য প্রত্যাহার করতেই হবে। এই সময়ের পর একজনও বিদেশি সৈন্য থাকতে পারবে না।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ সম্পর্কিত আরো সংবাদ

পুরাতন সব সংবাদ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
%d bloggers like this: