• শুক্রবার, ২০ মে ২০২২, ০১:২১ অপরাহ্ন

ঢাবির ‘ঘ’ ইউনিটে ২৮০ আসন শূন্য, সাক্ষাৎকারের জন্য আহ্বান

আমার কাগজ প্রতিবেদকঃ / ৩৯ শেয়ার
প্রকাশিত : সোমবার, ১৭ জানুয়ারী, ২০২২

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২০-২০২১ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি পরীক্ষার সামাজিক বিজ্ঞান অনুষদের ২৮০টি শূন্য আসনে সাক্ষাৎকারের জন্য প্রার্থী আহ্বান করে দ্বিতীয়বারের মতো বিজ্ঞপ্তি দিয়েছে কর্তৃপক্ষ।

রবিবার সামাজিক বিজ্ঞান অনুষদের নবনিযুক্ত ডিন অধ্যাপক ড. মো. জিয়াউর রহমান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

ডিন অফিস থেকে প্রাপ্ত তথ্যমতে, এবারের (২০২১০-২১ শিক্ষাবর্ষে) ঘ ইউনিটে মোট শূন্য আসন সংখ্যা ২৮০টি। এতে বিজ্ঞানে শূন্য আসন ১৫০টি, ব্যবসায় শিক্ষায় ১১৭টি এবং মানবিকে ১৩টি।

আগামী ২২ জানুয়ারি (শনিবার) সকাল ৯টা ৩০মিনিট থেকে সামাজিক বিজ্ঞান অনুষদে সাক্ষাৎকার শুরু হবে।

এতে ‘ক’ ইউনিটে ১২৭৬ থেকে ১৭০০ মেধাক্রম পর্যন্ত, ‘খ’ ইউনিটে ৯৩ থেকে ৩০০ মেধাক্রম পর্যন্ত এবং ‘গ’ ইউনিটে ৭০৩ থেকে ১০০০ মেধাক্রম পর্যন্ত শিক্ষার্থীদের সাক্ষাৎকারের জন্য আহ্বান করা হয়েছে।

কোন বিভাগে কতটি আসন খালি আছে তা আগামী ২০ জানুয়ারি (বৃহস্পতিবার) অনলাইনে নোটিশের মাধ্যমে জানিয়ে দেয়া হবে।

‘ঘ’ ইউনিটের ২০২০-২০২১ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে মেধাক্রমানুযায়ী খালি আসনসমূহ পূরণ করা হবে। আসন পূর্ণ হয়ে গেলে সাক্ষাৎকার বন্ধ হয়ে যাবে। উল্লেখ্য, যারা উক্ত সাক্ষাৎকারের মাধ্যমে ভর্তি হবে, তাদের কোনক্রমেই বিষয় পরিবর্তন করা হবে না।

সাক্ষাৎকারে আসার সময় ভর্তি পরীক্ষার মূল প্রবেশপত্র, এসএসসি ও এইচএসসি পরীক্ষার মূল গ্রেডশিট, Subject Choice Form যা ইন্টারনেটের মাধ্যমে সাবমিট করা হয়েছে তার ডাউনলোডকত কপি (উভয়পৃষ্ঠা) আনতে হবে।

সাক্ষাৎকার দিতে আসা ভর্তিচ্ছুদের জন্য করণীয়

ভর্তিচ্ছু কোনো প্রার্থী ভর্তি পরীক্ষার প্রবেশপত্র, এসএসসি ও এইচএসসি পরীক্ষার মূল গ্রেডশিট দেখাতে না পারলেও সাক্ষাৎকার নেওয়া হবে। তবে ভর্তির সময় বিভাগে মূল গ্রেডশিট বিভাগে জমা দিতে হবে।

২০২০-২০২১ শিক্ষাবর্ষে কোনো শিক্ষার্থী ঢাকা বিশ্ববিদ্যালয়ের অন্য কোনো ইউনিটে ভর্তি হওয়ার পর আবার ‘ঘ’ ইউনিটের মাধ্যমে সাক্ষাৎকার দিয়ে যদি বিভাগ পায়, সে ক্ষেত্রে পূর্বের হল বহাল রাখতে হবে। এ ব্যাপারে সামাজিক বিজ্ঞান অনুষদ অফিসকে অবহিত করতে হবে।

ভর্তিচ্ছু কোন শিক্ষার্থী’র ভাই/বোন কোন আবাসিক হলের শিক্ষার্থী হয়ে থাকলে, ওই হলে সংযুক্তি চাইলে তথ্য প্রমাণসহ ডিন বরাবর লিখিত আবেদন করতে পারবে। পরবর্তীতে আবাসিক হল পরিবর্তনের কোনো সুযোগ থাকবে না।

উভয় ক্ষেত্রে আগামী ২২ জানুয়ারির মধ্যে ডিন, সামাজিক বিজ্ঞান অনুষদ বরাবর লিখিতভাবে আবেদন করতে হবে। নির্দিষ্ট সময়ের পর হল পরিবর্তনের আবেদন গ্রহণযোগ্য হবে না।

উক্ত সাক্ষাৎকারের মাধ্যমে যারা বিভাগ মনোনয়ন পাবে, তাদের অনলাইনে ভর্তির টাকা ২৪ ও ২৫ জানুয়ারি ২০২২ তারিখে জমা দিতে হবে। ২৬ ও ২৭ জানুয়ারি ২০২২ তারিখে বিভাগ ও হলের কাজ সম্পন্ন করতে হবে। (ভর্তি প্রক্রিয়া ও ফি জমার নিয়মাবলী ৪ জানুয়ারি ২০২২-এ অনলাইনে ‘ঘ’ ইউনিটের নোটিশ দেখা যেতে পারে)

এছাড়াও ২০২০-২০২১ শিক্ষাবর্ষের সকল প্রকার ভর্তি ৩১ জানুয়ারি ২০২২ তারিখের মধ্যে সমাপ্ত করা হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ সম্পর্কিত আরো সংবাদ