• বৃহস্পতিবার, ২৯ জুলাই ২০২১, ১১:৪৫ অপরাহ্ন

ঢাকায় হচ্ছে পাঁচটি ‘করোনা ফিল্ড হাসপাতাল’

আমার কাগজ প্রতিবেদক / ২১ শেয়ার
প্রকাশিত : শনিবার, ১০ জুলাই, ২০২১

 

করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) কনভেনশন সেন্টারসহ ঢাকায় পাঁচটি জায়গায় করোনা ফিল্ড হাসপাতাল তৈরির সিদ্ধান্ত হয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের সচিব লোকমান হোসেন মিয়া।

শুক্রবার সন্ধ্যায় বঙ্গবন্ধু মেডিকেলের টিকা কেন্দ্রে পরিদর্শন শেষে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

জুলাই মাসের শুরু থেকে দেশে করোনাভাইরাসের ব্যাপক সংক্রমণ শুরু হয়েছে। ইতোমধ্যে দৈনিক শনাক্ত ১০ হাজার পার হয়েছে, শনাক্তের হারও ২৫ থেকে ৩৫ শতাংশের মধ্যে। আর গত কয়েকদিন ধরে মৃত্যু দুইশোর বেশি। দেশের বিভিন্ন হাসপাতালে অক্সিজেন সংকটে মৃত্যুর খবরও এসেছে। হাসপাতালগুলো করোনা রোগী সামলাতে হিমশিম খাচ্ছে। এ অবস্থা ফিল্ড হাসপাতাল তৈরির সিদ্ধান্তের কথা জানালেন স্বাস্থ্যসচিব।

স্বাস্থ্য সচিব বলেন, আমাদের ফিল্ড হাসপাতাল বড় আঙ্গিকে শুরু হবে। আমরা আশা করি স্বল্পতম সময়ের মধ্যে ঢাকায় আমরা এটি চালু করব। এই মুহূর্তে আমাদের ঢাকায় ফিল্ড হাসপাতালের প্রয়োজন নেই, তবুও আমরা মানসিকভাবে প্রস্তুতি নিয়ে রাখছি।

এর আগে স্বাস্থ্য অধিদপ্তরও গত বুধবার জানিয়েছিল, করোনায় রোগী শনাক্তের ঊর্ধ্বগতিতে প্রয়োজনে ফিল্ড হাসপাতাল করা হবে। একইসঙ্গে করোনা ডেডিকেটেড হাসপাতালের শয্যা বাড়ানো ও জনবল পুনর্বণ্টন করা হচ্ছে।

স্বাস্থ্য অধিদপ্তরের মুখপাত্র ডা. নাজমুল হোসেন বলেছিলেন, যেসব হাসপাতালে করোনার চিকিৎসা দেওয়া হচ্ছে, সেই হাসপাতালগুলোতে কীভাবে শয্যার সংখ্যা বাড়ানো যায়, জনবল কীভাবে পুনর্বণ্টন করা যায়, আমরা সেদিকে মনোযোগ দেওয়া হচ্ছে। এর বাইরে ফিল্ড হাসপাতাল করা যায় কি না, সে বিষয়টি আমরা যাচাই-বাছাই করা হচ্ছে। প্রয়োজন হলে ফিল্ড হাসপাতাল করা হবে।

করোনায় এক দিনে সর্বোচ্চ ২১২ জনের মৃত্যু

এদিকে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ২১২ জনের মৃত্যু হয়েছে, যা দেশে এক দিনে সর্বোচ্চ মৃত্যু। এখন পর্যন্ত করোনায় মোট ১৬ হাজার ৪ জনের মৃত্যু হয়েছে। ২৪ ঘণ্টায় নতুন করে করোনায় আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ১১ হাজার ৩২৪ জন। এ নিয়ে মোট শনাক্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ১০ লাখ ৫৪৩ জনে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ সম্পর্কিত আরো সংবাদ

পুরাতন সব সংবাদ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  
%d bloggers like this: