• রবিবার, ২৯ মে ২০২২, ১১:৩০ পূর্বাহ্ন

ঢাকার নতুন তিন রুটে নামছে আরও ২২৫ বাস

আমার কাগজ ডেস্ক: / ২৮ শেয়ার
প্রকাশিত : মঙ্গলবার, ২২ মার্চ, ২০২২

ঢাকা মহানগরে নতুন তিনটি রুটে আরও ২২৫টি বাস নামানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান কার্যালয় নগরভবনে বুড়িগঙ্গা হলে মঙ্গলবার দুপুরে বাস রুট রেশনালাইজেশন কমিটির ২২তম সভা শেষে এ তথ্য জানানো হয়।

কবে নাগাদ এসব বাস সড়কে নামবে সেটি ঠিক হয়নি- তবে কমিটি বলেছে, আগামী ৯০ দিনের মধ্যে প্রস্তুতিমূলক সব কাজ শেষ করা হবে।

সভা শেষে কমিটির সভাপতি ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস সাংবাদিকদের জানান, নতুন তিনটি রুটের মধ্যে ২২ নম্বর রুটে ৫০টি, ২৩ নম্বর রুটে ১০০টি ও ২৬ নম্বর রুটে ৭৫টি বাস নামানো হবে। সব মিলিয়ে নতুন করে আরও ২২৫টি বাস নামানো হবে।

যে তিন রুটে এই ২২৫টি বাস নামানো হবে, তার মধ্যে ২২ নম্বর রুটটি হলো- ঘাটারচর থেকে, বছিলা, মোহাম্মদপুর টাউন হল, ফার্মগেট, কারওয়ান বাজার, শাহবাগ হয়ে সুলতানা কামাল সেতু পর্যন্ত। ২৩ নম্বর রুট হলো- বছিলা থেকে মোহাম্মদপুর শিয়া মসজিদ, শ্যামলী, কমলাপুর হয়ে কাঁচপুর পর্যন্ত এবং ২৬ নম্বর রুট হলো- ঘাটারচর থেকে পলাশী মোড়, পোস্তগোলা হয়ে কদমতলী পর্যন্ত।

মেয়র তাপস জানান, আগামী ৩০ দিনের মধ্যে আরও ২০টি বাস এ রুটে নামানো হবে। এ ছাড়া একই সময়ে আরও ৫০টি বাস নামানোর জন্য বেসরকারি একটি প্রতিষ্ঠানকে প্রস্তাব দেওয়া হয়েছে।

ঢাকার গণপরিবহণের মালিকের সংখ্যা দুই হাজারের বেশি। আর ঢাকা ও এর আশপাশে দুইশর বেশি রুটে বাস চলাচল করে। এসব বাসের চালকেরা যাত্রী তোলা নিয়ে প্রায়ই পাল্লাপাল্লিতে লিপ্ত হন। এতে দুর্ঘটনা ঘটছে প্রায়ই। এ ব্যবস্থা থেকে উত্তোরণে ২০০৪ সালে ঢাকার জন্য করা ২০ বছরের পরিবহণ পরিকল্পনায় ‘বাস রুট রেশনালাইজেশন’
কমিটি করার পরামর্শ আসে। বিশেষ এ ব্যবস্থার মূল লক্ষ্য হচ্ছে লক্কড়ঝক্কড় বাস সড়ক থেকে তুলে নেওয়া। একইসঙ্গে বাসে বাসে পাল্লাপাল্লিও কমে যাবে। ফলে দুর্ঘটনাও এড়ানো যাবে।

এ লক্ষ্যে গত বছরের ২৬ মার্চ কেরানীগঞ্জের ঘাটারচর থেকে নারায়ণগঞ্জের কাঁচপুর রুটে ঢাকা নগর পরিবহণ নামের বাস সেবা চালু করেছে ‘বাস রুট রেশনালাইজেশন’ কমিটি। ‌তখন ৫০টি বাস দিয়ে এ রুটে পরীক্ষামূলক যাত্রা শুরু হয়।

বাস রুট রেশনালাইজেশন কমিটির সদস্য ও ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলামও সভায় ছিলেন। সভা শেষে তিনি সাংবাদিকদের বলেন, নগরবাসীকে নিরাপদে বাস সেবা দেওয়ার লক্ষ্যে আমরা কাজ করে যাচ্ছি। নতুন তিনটি রুটে বাস নামানোর অংশ হিসেবে আগামী ৯০ দিনের মধ্যে বাসগুলো চূড়ান্ত করতে বিজ্ঞপ্তি প্রকাশ, যাত্রীছাউনি নির্মাণসহ আনুষঙ্গিক কাজ শেষ করার লক্ষ্য নিয়ে আমরা এগোচ্ছি। এসব কাজ শেষ হওয়ার পর দিন নির্ধারণ করে নতুন তিনটি রুটে বাস নামানো হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ সম্পর্কিত আরো সংবাদ