• রবিবার, ২২ মে ২০২২, ০৭:২০ পূর্বাহ্ন

টুইটার কিনে নিলেন মার্কিন ধনকুবের ইলন মাস্ক

আন্তর্জাতিক ডেস্ক: / ৩৩ শেয়ার
প্রকাশিত : মঙ্গলবার, ২৬ এপ্রিল, ২০২২

সব জল্পনা-কল্পনা শেষে টুইটার কিনে নিলেন মার্কিন ধনকুবের এবং টেসলা ও স্পেস এক্সের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ইলন মাস্ক। মাইক্রোব্লগিং সাইট টুইটারের পুরো শেয়ার কিনতে তাঁর খরচ পড়েছে চার হাজার ৪০০ কোটি মার্কিন ডলার। ১৬ বছর ধরে চলতে থাকা এ সামাজিক যোগাযোগমাধ্যমের দায়িত্ব পরিবর্তন পুরো বিশ্বের জন্যেই অন্যতম একটি মুহূর্ত।

বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ খবর জানানো হয়েছে।

এর আগে টুইটারের ৯ দশমিক ২ শতাংশ মালিকানা কিনে নিয়েছিলেন ইলন মাস্ক। এবার পুরো মালিকানাই তাঁর দখলে।

টুইটার কেনার ঘোষণার পর এক বিবৃতিতে ইলন মাস্ক বলেন, ‘বাকস্বাধীনতা একটি কার্যকর গণতন্ত্রের ভিত্তি হিসেবে কাজ করে। টুইটার হলো সেই ডিজিটাল টাউন স্কয়ার, যেখানে মানুষের ভবিষ্যতের গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করা হয়।’

এর আগে মার্কিন ইলেক্ট্রিক গাড়ি নির্মাতা ও প্রযুক্তি প্রতিষ্ঠান টেসলার সিইও ইলন মাস্ক টুইটারের মালিকানা কিনে নেওয়ার প্রস্তাবকে ‘সেরা ও চূড়ান্ত’ বলে অভিহিত করেন।

এ বিষয়টির সঙ্গে সংশ্লিষ্ট সূত্রের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্সের পক্ষ থেকে বলা হয়েছিল, টুইটার সাধারণ শেয়ার মালিকদের ৫৪ ডলার ২০ সেন্ট দামে শেয়ার বিক্রির পরামর্শ দিতে পারে। আর এই ঘোষণা সোমবারেই দিতে পারে টুইটারের পরিচালনা পর্ষদ। এরপর পুরো মালিকনা কিনে নেওয়ার খবর এলো।

ইলন মাস্ক টুইটারের বিভিন্ন ধরনের নীতির সমালোচক। তিনি এ প্রতিষ্ঠানটিকে ‘নিরঙ্কুশ বাক স্বাধীনতার’ প্ল্যাটফর্ম হতে হবে বলে মন্তব্য করেছিলেন। টেসলার সিইও আগেই বলেছিলেন, বাকস্বাধীনতার জন্য প্রকৃত প্ল্যাটফর্ম হিসেবে গড়ে তুলতে এবং এর পরিসর বাড়াতে টুইটারকে ব্যক্তিগতভাবে কিনে নেওয়া দরকার।

টুইটারকে অধিগ্রহণ করার মাত্র চারদিন আগে একটি অর্থায়ন প্যাকেজ ঘোষণা করেছিলেন ইলন মাস্ক। তাঁর ওই প্রস্তাবের পর টুইটারে নির্বাহী পর্ষদ এটি নিয়ে গুরুত্বের সঙ্গে চিন্তা-ভাবনা শুরু করে। টুইটারের অনেক অংশীদার চুক্তির সুযোগ হাতছাড়া না করার জন্য কোম্পানিটির প্রতি আহ্বান জানিয়েছিল।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ সম্পর্কিত আরো সংবাদ