• রবিবার, ২৯ মে ২০২২, ০৫:০৯ অপরাহ্ন

জাবি ছাত্রীদের নিয়ে শাবি ভিসির বক্তব্য প্রত্যাহারে আইনি নোটিশ

আমার কাগজ প্রতিবেদকঃ / ৫২ শেয়ার
প্রকাশিত : বৃহস্পতিবার, ২০ জানুয়ারী, ২০২২

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ছাত্রীদের নিয়ে কুরুচিপূর্ণ ও অবমাননাকর বক্তব্য প্রত্যাহারের আহ্বান জানিয়ে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদকে আইনি নোটিশ দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (২০ জানুয়ারি) জাবির সাবেক শিক্ষার্থী ও ঢাকা জজ কোর্টের আইনজীবী খাদেমুল ইসলাম রেজিস্ট্রি ডাকযোগে এ নোটিশ পাঠান। নোটিশ প্রাপ্তির ৭২ ঘণ্টার মধ্যে শাবিপ্রবি উপাচার্যকে ওই বক্তব্য প্রত্যাহার করে ক্ষমা চাইতে বলা হয়েছে। জাবির সাবেক শিক্ষার্থী ও ঢাকা জজ কোর্টের আইনজীবী খাদেমুল ইসলাম বিষয়টি জানিয়েছেন।

নোটিশে বলা হয়, শাবিপ্রবিতে মেয়েদের হল সারারাত খোলা রাখার দাবির পরিপ্রেক্ষিতে সম্পূর্ণ অপ্রাসঙ্গিকভাবে দেশের অপর একটি স্বনামধন্য শিক্ষা প্রতিষ্ঠান জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ছাত্রীদের নিয়ে কুরুচিপূর্ণ, অশালীন ও অবমাননাকর মন্তব্য করেন শাবি উপাচার্য। বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন ও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া অডিও ক্লিপ থেকে জানা যায় সম্প্রতি শাবি উপাচার্য বলেছেন ‘জাহাঙ্গীরনগরের মেয়েদের কেউ সহজে বউ হিসেবে নিতে চায় না। কারণ সারারাত এরা ঘুরাফিরা করে।’

নোটিশে আরও বলা হয়, শাবি ভিসির এ বক্তব্যকে অশালীন, অবমাননাকর, কুরুচিপূর্ণ, সংবিধানবিরোধী এবং নারী শিক্ষার প্রতি চরম অন্তরায় স্বরূপ। জাবির ছাত্রীরা লেখাপড়া শেষে রাষ্ট্রের বিভিন্ন পর্যায়ে সুনামের সঙ্গে দায়িত্ব পালন করছেন। তারা বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে এমনকি শাহজালাল বিশ্ববিদ্যালয়েও অনেকে সুনামের সঙ্গে শিক্ষকতা করছেন। ওই বক্তব্য দিয়ে শাবি ভিসি শুধু জাবি ছাত্রীদেরই নয়, পুরো বিশ্ববিদ্যালয় পরিবারকে হেয় প্রতিপন্ন করেছেন।

তাই নোটিশ প্রাপ্তির ৭২ ঘণ্টার মধ্যে তাকে ওই বক্তব্য প্রত্যাহার ও ক্ষমা চাওয়ার আহ্বান জানানো হয়। অন্যথায় তার বিরুদ্ধে দেশের প্রচলিত আইনে ব্যবস্থা নেওয়া হবে মর্মে নোটিশে উল্লেখ করা হয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ সম্পর্কিত আরো সংবাদ