• সোমবার, ২৮ নভেম্বর ২০২২, ১২:৪১ পূর্বাহ্ন

জাপোরিঝিয়া ও খেরসনকে স্বাধীন ঘোষণা করে পুতিনের ডিক্রি জারি

আন্তর্জাতিক ডেস্ক: / ১৮ শেয়ার
প্রকাশিত : শুক্রবার, ৩০ সেপ্টেম্বর, ২০২২

ইউক্রেনের কাছ থেকে কেড়ে নেওয়া ভূখণ্ড ‘জাপোরিঝিয়া’ এবং ‘খেরসন’কে ‘স্বাধীন’ হিসেবে ঘোষণা করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বৃহস্পতিবার রাতে প্রেসিডেন্সিয়াল ওই ডিক্রি জারি করে পুতিন বলেন, ‘আমি স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্র হিসেবে জাপোরিঝিয়া ও খেরসনকে স্বীকৃতি দিচ্ছি।’

তাড়াহুড়ো করে গণভোট আয়োজনের পর এই দুটি অঞ্চলকে আজ রাশিয়ার সঙ্গে একীভূত করতে ক্রেমলিন জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানের আয়োজন করেছে। রাশিয়ার দাবি ওই অঞ্চলের ৯৯ শতাংশ মানুষ রাশিয়ায় যোগ দেওয়ার পক্ষে রায় দিয়েছে।খবর আলজাজিরার।

এর আগে ফেব্রুয়ারিতে প্রেসিডেন্ট পুতিন দোনেৎস্ক ও লুহানস্ক এলাকার স্বাধীনতা ঘোষণার স্বীকৃতি দেন। আট বছর আগে ক্রিমিয়া দখলের পর একই ধরনের ভোটের আয়োজন করেছিল রাশিয়া।

এদিকে, জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস বেশ শক্ত ভাষায় নিউইয়র্কে এক প্রতিক্রিয়ায় বলেন, ইউক্রেনের অধিকৃত অঞ্চল নিজেদের সঙ্গে একীভূত করার এই তৎপরতা জাতিসংঘের সনদ বিরোধী এবং এর কোনো আইনি মূল্য নেই। গুতেরেস রাশিয়ার কর্মকাণ্ডকে ২৪ ফেব্রুয়ারি শুরু হওয়া ইউক্রেন যুদ্ধকে বিপদজনকভাবে আরও ‍উস্কে দিবে বলে আশঙ্কা প্রকাশ করেন। তিনি বলেন, ‘এটা অবশ্যই গ্রহণযোগ্য হবে না।’

অন্যদিকে, জাতিসংঘ নিরাপত্তা পরিষদ নর্ড স্ট্রিম পাইপলাইনে লিক দেখা দেওয়ার পর আজ শুক্রবার এক জরুরি বৈঠকে বসতে যাচ্ছে।

যুক্তরাষ্ট্র ও আলবেনিয়া ইউক্রেন থেকে কেড়ে নেওয়া অঞ্চল- দোনেৎস্ক, লুহানস্ক, জাপোরিঝিয়া ও খেরসনের তথাকথিত গণভোটের বিষয়ে নিন্দা জানাতে খসড়া প্রস্তাবের বিষয়ে কাজ করছে। এতে বলা হয়েছে যে রাশিয়ার সাম্প্রতিক তৎপরতার কোনো বৈধতা নেই এবং দেশটিকে যতদ্রুত সম্ভব কোনোরকম শর্ত ছাড়াই ইউক্রেন ছাড়তে হবে।

তবে নিরাপত্তা পরিষদে ভেটো ক্ষমতার অধিকারী রাশিয়ার পদক্ষেপের পাশাপাশি সবার আগ্রহ এখন তৈরি হয়েছে ভারত ও চীন কিভাবে বিষয়টির প্রতি সাড়া দেয় তার ওপর।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ সম্পর্কিত আরো সংবাদ