• শনিবার, ২২ জানুয়ারী ২০২২, ১১:৪৩ অপরাহ্ন

জাতীয় পার্টির ৩৬তম প্রতিষ্ঠাবার্ষিকী

আমার কাগজ প্রতিবেদকঃ / ২৫ শেয়ার
প্রকাশিত : শনিবার, ১ জানুয়ারী, ২০২২

জাতীয় পার্টির (জাপা) ৩৬তম প্রতিষ্ঠাবার্ষিকী শনিবার। ১৯৮৬ সালের ১ জানুয়ারি তৎকালীন রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদের নেতৃত্বে দলটি গঠিত হয়। শনিবার বিকেলে রমনার ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে সাংস্কৃতিক অনুষ্ঠান ও আলোচনা সভায় প্রতিষ্ঠাবার্ষিকী পালন করবে জাপা। এতে দলের চেয়ারম্যান জি এম কাদেরসহ জ্যেষ্ঠ নেতারা উপস্থিত থাকবেন।

১৯৮২ সালের ২৪ মার্চ রক্তপাতহীন সেনা অভ্যুত্থানে ক্ষমতা দখল করেন তৎকালীন সেনাপ্রধান এরশাদ। পরের বছর রাজনৈতিক দল গঠনের উদ্যোগ নেন সামরিক আইন প্রশাসক এরশাদ। তার সামরিক শাসনের সমর্থকরা প্রথমে গঠন করে জনদল। পরে রাষ্ট্রপতি আহসান উদ্দিন চৌধুরীর নেতৃত্বে গঠিত হয় জাতীয় ফ্রন্ট। বিএনপি, আওয়ামী লীগসহ বিভিন্ন দল ভেঙে আসা নেতারা এতে যোগ দেন। পাঁচ দলের ফ্রন্টটি বিলুপ্ত করে এরশাদের নেতৃত্বে ১৯৮৬ সালের ১ জানুয়ারি আত্মপ্রকাশ করে জাতীয় পার্টি।

১৯৯০ সালে গণআন্দোলনে পদত্যাগে বাধ্য হন এরশাদ। ১৯৯১ সালের নির্বাচনে তার দল ৩২টি আসন পায়। পরের নির্বাচনে ৩৫টি আসনে জয়ী হয়। ২০০১ সালে ১৪টি আসন পায়। ২০০৮ সালে আওয়ামী লীগের সঙ্গে জোট করে ২৯ আসনে বিজয়ী হয়।

২০১৪ সালের ৫ জানুয়ারির বিএনপিবিহীন নির্বাচনে ৩৪টি আসন পেয়ে প্রধান বিরোধী দল হিসেবে আত্মপ্রকাশ করে। একাদশ নির্বাচনেও ২২টি আসন পেয়ে বিএনপিকে টপকে দ্বিতীয় বৃহত্তম দল হিসেবে আবির্ভূত হয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ সম্পর্কিত আরো সংবাদ