• শুক্রবার, ০১ জুলাই ২০২২, ০১:২৩ পূর্বাহ্ন

চ্যাম্পিয়নস লিগের ফাইনাল আজ

স্পোর্টস ডেস্ক: / ২৪ শেয়ার
প্রকাশিত : শনিবার, ২৮ মে, ২০২২

ইউরোপীয় ফুটবলের সবচেয়ে বড় মহারণ আজ। সেরার মুকুট জেতার লড়াইয়ে নামবে রিয়াল মাদ্রিদ ও লিভারপুল। কে হবে এবারের চ্যাম্পিয়নস লিগের চ্যাম্পিয়ন? সে উত্তর জানা যাবে আজ শনিবার দিবাগত রাতেই। প্যারিসে মেগা ফাইনালে বাংলাদেশ সময় রাত ১টায় মুখোমুখি হবে ইংলিশ ক্লাব লিভারপুল ও স্প্যানিশ ক্লাব রিয়াল মাদ্রিদ।

ফাইনালকে ঘিরে উত্তেজনার কমতি নেই। কিন্তু পরিসংখ্যান ঘাটলে রিয়াল মাদ্রিদকেই এগিয়ে রাখবেন ফুটবল ভক্তরা। কারণ এই চ্যাম্পিয়নস লিগকে প্রায় নিজেদের সম্পত্তি বানিয়ে ফেলেছে স্প্যানিশ ক্লাবটি। এই প্রতিযোগিতায় ১৬ বার ফাইনালে উঠে ১৩ বারই শিরোপা জিতেছে রিয়াল। অন্যদিকে তাদের অর্ধেকবারও এই ট্রফি ছোঁয়ার সুযোগ পায়নি লিভারপুল। তাদের ঝুলিতে আছে ৬টি শিরোপা।

এ ছাড়া প্রতিযোগিতাটিতে এর আগে এই দুদল মোট আটবার মুখোমুখি হয়েছে। যার মধ্যে রিয়াল জিতেছে চার বার, লিভারপুল জিতেছে তিন বার। এই জায়গায়ও এগিয়ে রিয়াল।

তবুও লড়াইয়ের মঞ্চে সবসময় যে পরিসংখ্যান মতোই হবে সেটা বলা যায় না। সেটা মানছেন না রিয়াল কোচ কার্লো আনচেলত্তিও। তাই ফাইনালে কাউকেই ফেভারিটের কাতারে ফেলছেন না রিয়াল কোচ।

অন্যদিকে পরিসংখ্যানকে পেছনে ফেলে আরেকটি শব্দ বারবার সামনে আসছে। সেটি হলো ‘প্রতিশোধ’। যেদিন ম্যানচেস্টার সিটিকে হারিয়ে রিয়াল ফাইনালের টিকেট নিশ্চিত করে, সেদিন থেকেই এই ‘প্রতিশোধ’ শব্দটি উচ্চারিত হয়েছে।

অবশ্য এর পেছনে কারণও আছে। তা হলো ২০১৮ সালের ফাইনালকে ঘিরে। ওই ফাইনালে লিভারপুলকে ৩-১ ব্যবধানে হারিয়ে শিরোপা জিতেছিল রিয়াল। ম্যাচটি ছিল বেশ ঘটনাবহুল। রিয়ালের তখনকার অধিনায়ক সার্জিও রামোস (যিনি এখন পিএসজিতে খেলেন) লিভারপুল তারকা মোহাম্মদ সালাহকে বাজেভাবে ফাউল করেন। ওই ফাউলে খুব আঘাত পান সালাহ। কান্নায় ভেঙে পড়ে সেই ম্যাচের মাঠ ছাড়তে হয়েছিল তাঁকে। সেই ব্যথাকে মনে রেখেই, এবারের ফাইনাল জিততে মরিয়া মিশরীয় তারকা। এবার সেই ২০১৮ সালের ফাইনালের শোধ নিতে চান সালাহ। এবার সেই প্রতিশোধ সত্যিই নিতে পারেন কি না সেটাই দেখার।

মেগা ফাইনালের জন্য সেরা দল নিয়েই প্রস্তুত লিভারপুল। রিয়াল মাদ্রিদের বিপক্ষে পূর্ণ শক্তির দলই পাচ্ছেন ইয়ুর্গেন ক্লপ। কিছুটা চোট সমস্যা ছিল এতদিন। ফাইনালের আগে সেটাও কেটে গেছে। চোট কাটিয়ে ফিরেছেন ফাবিনিয়ো ও থিয়াগো আলকান্তারা।

এ ছাড়া এই মৌসুমে এরই মধ্যে লিগ কাপ ও এফএ কাপ ঘরে তোলার পাশাপাশি প্রিমিয়ার লিগে চরম প্রতিদ্বন্দ্বিতা করা লিভারপুল আছে দারুণ ছন্দে।

ছন্দে আছে রিয়াল মাদ্রিদও। লা লিগায় পুরো আসর তাদের দুর্দান্ত কেটেছে। এরই মধ্যে শিরোপাও নিশ্চিত করেছেন করিম বেনজেমারা। লিগ শিরোপার পর চ্যাম্পিয়নস লিগের মুকুটের জন্য লড়বে কার্লো আনচেলত্তির দল।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ সম্পর্কিত আরো সংবাদ