• রবিবার, ২৪ অক্টোবর ২০২১, ০৮:৩৯ অপরাহ্ন

চীনের সিচুয়ানে শক্তিশালী ভূমিকম্প, নিহত ২

আমার কাগজ ডেস্কঃ / ১৮ শেয়ার
প্রকাশিত : বৃহস্পতিবার, ১৬ সেপ্টেম্বর, ২০২১

চীনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় সিচুয়ান প্রদেশে একটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। এতে দু’জন নিহত ও অনেক লোক আহত হয়েছেন।

বৃহস্পতিবার প্রথম প্রহরে ভূ-পৃষ্ঠের স্বল্প গভীরে এ ভূমিকম্প আঘাত হানে। এ ঘটনায় উদ্ধার কর্মীরা দ্বিতীয় সর্বোচ্চ পর্যায়ের জরুরি তৎপরতা শুরু করেছে। খবর এএফপি’র।

খবরে বলা হয়, দেশটির মেগাসিটি চংকিংয়ের প্রায় ১২০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে লুক্সিয়ান কাউন্টিতে বৃহস্পতিবার ভোর রাতের আগে এ ভূমিকম্প আঘাত হানে। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা জানায়, রিখটার স্কেলে এ ভূমিকম্পের মাত্রা ছিল ৫ দশমিক ৪ ভাগ। তবে চীনের ভূমিকম্প নেটওয়ার্কস সেন্টার জানায়, এর মাত্রা ছিল ৬ দশমিক।

উভয় সংস্থা জানায়, ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল ভূ-পৃষ্ঠের মাত্র ১০ কিলোমিটার গভীরে। চীনের জাতীয় ভূমিকম্প কর্তৃপক্ষ জানায়, এ ভূমিকম্পে দু’জন নিহত ও ৫৭ জন আহত হয়েছেন। আহতদের মধ্যে তিনজনের অবস্থা আশংকাজনক।

কর্তৃপক্ষ আরো জানায়, এতে লুক্সিয়ানে অনেক ঘরবাড়ি ধসে পড়েছে এবং আরো বহু ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। এদিকে ভূমিকম্পের ঘটনায় হাজার হাজার মানুষের যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন হয়ে পড়েছে। রাষ্ট্র পরিচালিত সিজিটিএন দু’জনের মৃত্যুর খবর নিশ্চিত করেছে।

সিচুয়ানের স্থানীয় সরকার জানায়, ভূমিকম্পের কারণে অনেক বিদ্যুত লাইন ক্ষতিগ্রস্ত হয়েছে এবং ৬২ হাজার পরিবার বিদ্যুত বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

উল্লেখ্য, ২০০৮ সালে চীনের সিচুয়ান প্রদেশে রিখটার স্কেলে ৭ দশমিক ৯ ভাগ মাত্রার একটি শক্তিশালী ভূমিকম্পের আঘাতে ৮৭ হাজার মানুষ প্রাণ হারান বা নিখোঁজ হন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ সম্পর্কিত আরো সংবাদ

পুরাতন সব সংবাদ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
%d bloggers like this: