• বৃহস্পতিবার, ১১ অগাস্ট ২০২২, ০৩:৩৮ পূর্বাহ্ন

চীনকে ঠেকাতে একাট্টা যুক্তরাজ্য যুক্তরাষ্ট্র অস্ট্রেলিয়া

আমার কাগজ ডেস্কঃ / ৮৫ শেয়ার
প্রকাশিত : বৃহস্পতিবার, ১৬ সেপ্টেম্বর, ২০২১

নিজেদের মধ্যে প্রতিরক্ষা প্রযুক্তি ভাগাভাগি করে নিতে বিশেষ নিরাপত্তা চুক্তি ‘অকাস’ ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং অস্ট্রেলিয়া।

বুধবার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট এবং যুক্তরাজ্য ও অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী এক যৌথ বিবৃতিতে ‘অকাস’ নামের ত্রিপক্ষীয় এই নিরাপত্তা চুক্তি ঘোষণা করেন। সরাসরি চীনকে উল্লেখ না করলেও চুক্তিতে বলা হয়, তাদের এই সক্ষমতা ইন্দো-প্যাসিফিক এলাকায় কাজে দেবে।

ইন্দো-প্যাসিফিক অঞ্চলে চীনের ক্রমবর্ধমান শক্তি মোকাবেলায় এই চুক্তি স্বাক্ষরিত হয়েছে বলে ধারণা করছেন বিশ্লেষকরা। তাদের মতে, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর তিনটি দেশ নিয়ে এটিই সবচেয়ে বড় প্রতিরক্ষা চুক্তি।

এই প্রতিরক্ষা চুক্তির মাধ্যমে কৃত্রিম বুদ্ধিমত্তা, সাইবার এবং কোয়ান্টাম প্রযুক্তি ভাগাভাগি করে কাজ করবে এই তিন দেশ।

চুক্তি অনুযায়ী, প্রথমবারের মত পারমাণবিক শক্তির সাবমেরিন তৈরির সুযোগ পাচ্ছে অস্ট্রেলিয়া আর এজন্য সব রকমের প্রযুক্তিগত সহায়তা দেবে যুক্তরাষ্ট্র।

যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের সঙ্গে এই চুক্তিতে স্বাক্ষর করতে গিয়ে ২০১৬ সালে ফ্রান্সের সঙ্গে করা পাঁচ হাজার কোটি টাকার সাবমেরিন চুক্তি থেকে সরে আসতে হয়েছে অস্ট্রেলিয়াকে।

এর অর্থ দাঁড়াচ্ছে, একটি পারমাণবিক শক্তিসম্পন্ন সাবমেরিন তৈরির জন্য ১২টি সাবমেরিন তৈরির সুযোগ হারাতে হয়েছে দেশটিকে। অস্ট্রেলিয়ার এই পদক্ষেপের কঠোর সমালোচনা করেছে ফ্রান্স।

এদিকে, নিউ জিল্যান্ড জানিয়েছে, অস্ট্রেলিয়ার নতুন পারমাণবিক সাবমেরিন যেন তাদের জলসীমায় প্রবেশ না করে।

সূত্র: বিবিসি


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ সম্পর্কিত আরো সংবাদ