• সোমবার, ১৫ অগাস্ট ২০২২, ০৭:২৩ পূর্বাহ্ন

গণতান্ত্রিক সম্মেলনে বাংলাদেশ আমন্ত্রণ পায় না : নুর

আমার কাগজ প্রতিবেদকঃ / ৭২ শেয়ার
প্রকাশিত : বৃহস্পতিবার, ১৬ ডিসেম্বর, ২০২১

মহান বিজয় দিবস উপলক্ষে মুক্তিযুদ্ধে জীবন উৎসর্গকারী বীর শহীদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন গণঅধিকার পরিষদের সদস্যসচিব ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিপি নুরুল হক নুর।

বৃহস্পতিবার (১৬ ডিসেম্বর) দুপুর ১২টার দিকে সাভার জাতীয় স্মৃতিসৌধে তিনি দলীয় নেতাকর্মীদের নিয়ে পুষ্পস্তবক অর্পণ করেন।

শ্রদ্ধা নিবেদন শেষে তিনি বলেন, স্বাধীনতার ৫০ বছরে স্বাধীনতা অর্জন বলতে আমরা যে স্বাধীন ভূখণ্ড পেয়েছি, পৃথিবীর বুকে বাংলাদেশের জন্ম দিতে পেরেছি, এটা একটা বড় অর্জন বা সফলতা। কিন্তু যে লক্ষ্য-উদ্দেশ্য নিয়ে এ দেশে মুক্তিযুদ্ধ সংঘটিত হয়েছে, এ দেশের আপামর জনসাধারণ, কৃষক, শ্রমিক, ছাত্র নিজেদের জীবন উৎসর্গ করেছিল, আত্মত্যাগ করেছিল, সে লক্ষ্য-উদ্দেশ্য এখনো অর্জিত হয়নি।

তিনি বলেন, মুক্তিযুদ্ধের যে মূলনীতি, সাম্য, মানবিক মর্যাদা, ন্যায় বিচার, সামাজিক ন্যায় বিচার, মানবিক মর্যাদার কথা বলেন, এটা আমরা প্রতিষ্ঠা করতে পারিনি। আজ শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করতে বিভিন্ন স্মৃতিসৌধে বিভিন্ন জায়গায় দলমত নির্বিশেষে মানুষ যাচ্ছে। আজ শরীয়তপুরে, জামালপুলে, কুমিল্লা, কুড়িগ্রাম বিভিন্ন জায়গায় আমাদের গণঅধিকার পরিষদের ওপরে সরকারি ‘গুন্ডা’ বাহিনী হামলা করেছে। যেই হামলা করেছিল ১৯৭১ সালের আইয়ুব খানের ছাত্র সন্ত্রাসী বাহিনী।

আমরা স্বাধীনতার ৫০ বছরে, যেখানে বাংলাদেশ পৃথিবীর বুকে একটা গণতান্ত্রিক ও বৈষম্যহীন রাষ্ট্র হিসেবে তার মর্যাদা উঁচু করে ধরবে, সেখানে বিদেশি কর্তৃক মানবাধিকার লঙ্ঘনে আমরা নিষেধাজ্ঞা পাই। পৃথিবীতে বিভিন্ন গণতান্ত্রিক দেশ নিয়ে সম্মেলন হয়, সেসব গণতান্ত্রিক সম্মেলনে বাংলাদেশ আমন্ত্রণ পায় না। এটা আমাদের জন্য খুবই দুঃখজনক।

সেই উদ্বেগ ও উৎকণ্ঠার জায়গা থেকে স্বাধীনতার ৫০ বছর পরে তরুণদের নিয়ে আমরা গণঅধিকার পরিষদ নামের নতুন রাজনৈতিক দল গঠন করেছি। যে দলের লক্ষ্য-উদ্দেশ্য মুক্তিযুদ্ধের মূলমন্ত্র বাস্তবায়ন করা বলে জানান তিনি।

আরও উপস্থিত ছিলেন গণঅধিকার পরিষদের আহ্বায়ক ড. রেজা কিবরিয়া, গণঅধিকার পরিষদের রাশেদসহ নেতাকর্মীরা। এ সময় বীর শহীদদের শ্রদ্ধায় ৩০ সেকেন্ড নিরবতা পালন করেন তারা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ সম্পর্কিত আরো সংবাদ