• বুধবার, ২৫ মে ২০২২, ১২:৫২ পূর্বাহ্ন

গণতন্ত্র সূচকে এক ধাপ এগিয়েছে বাংলাদেশ

প্রতিবেদকের নাম / ৫০ শেয়ার
প্রকাশিত : বৃহস্পতিবার, ১০ ফেব্রুয়ারী, ২০২২

আন্তর্জাতিক ডেস্ক:
বৈশ্বিক গণতন্ত্র সূচকে এক ধাপ এগিয়ে বাংলাদেশের অবস্থান ৭৫তম।

ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিটের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

এর আগে গত বছর ইআইইউর তৈরি গণতন্ত্রের সূচকে ১৬৫টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ছিল ৭৬তম। চলতি বছর ১৬৭টি দেশের মধ্যে ৭৫তম বাংলাদেশ।

গণতন্ত্রের সূচকে মোট ১০ পয়েন্টের মধ্যে বাংলাদেশের স্কোর ৫ দশমিক ৯৯। গত বছরও বাংলাদেশ সমান পয়েন্ট অর্জন করেছিল। চলতি বছর পয়েন্ট পরিবর্তন না হলেও তালিকায় একধাপ এগিয়েছে বাংলাদেশ।

সূচকে কোনো দেশের গড় স্কোর ৮ এর বেশি হলেই পূর্ণ গণতন্ত্র রয়েছে বলে ধরে নেওয়া হয়। ৬ থেকে ৮ হলে ত্রুটিপূর্ণ গণতন্ত্র, ৪ থেকে ৬ হলে মিশ্র শাসন আর ৪ এর নিচে হলে স্বৈরশাসন বলে ধরা হয়।

বাংলাদেশের শাসন ব্যবস্থাকে তৃতীয় শ্রেণীর অর্থাৎ হাইব্রিড শ্রেণীর অন্তর্ভুক্ত করা হয়েছে।

গণতন্ত্র সূচকের তালিকায় ৯ দশমিক ৭৫ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে নরওয়ে। শীর্ষ দশে থাকা বাকি দেশগুলো হলো যথাক্রমে নিউজিল্যান্ড, ফিনল্যান্ড, সুইডেন, আইসল্যান্ড, ডেনমার্ক, আয়ারল্যান্ড, তাইওয়ান, অস্ট্রেলিয়া ও সুইজারল্যান্ড।

তালিকায় সবার নিচে রয়েছে আফগানিস্তান।

পাঁচটি মানদণ্ডে ১০ পয়েন্ট ধরে বিভিন্ন দেশের গণতান্ত্রিক পরিস্থিতি বিচার করে প্রতি বছর প্রতিবেদন প্রকাশ করে সংস্থাটি। এগুলো হলো-নির্বাচনী ব্যবস্থা ও বহুদলীয় অবস্থান, সরকারের সক্রিয়তা, রাজনৈতিক অংশগ্রহণ, রাজনৈতিক সংস্কৃতি এবং নাগরিক অধিকার।

ব্রিটেনের প্রভাবশালী সাময়িকী দ্য ইকোনমিস্টের গবেষণা ও বিশ্লেষন বিভাগ ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট (ইআইইউ) ২০০৬ সাল থেকে বিভিন্ন দেশের গণতান্ত্রিক পরিস্থিতির পর্যালোচনা করে এ নিয়ে প্রতিবেদন প্রকাশ করে আসছে।

প্রথমবার প্রকাশিত তালিকার পর চলতি বছরই সবচেয়ে ভালো অবস্থানে রয়েছে বাংলাদেশ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ সম্পর্কিত আরো সংবাদ