• শুক্রবার, ৩০ জুলাই ২০২১, ০১:০৯ পূর্বাহ্ন

খাসোগির স্ত্রী ও বাগদত্তার ফোনেও আড়ি পাতা হয়

প্রতিবেদকের নাম / ২৬ শেয়ার
প্রকাশিত : সোমবার, ১৯ জুলাই, ২০২১

আমার কাগজ ডেস্ক :

সাংবাদিক জামাল খাসোগির ঘনিষ্ঠজনদের মোবাইল ফোনেও আড়ি পাতা হয়েছিল। তাকে হত্যার আগ ও পরে তার ঘনিষ্ঠজনদের মোবাইল ফোনে আড়ি পাততে ব্যবহার করা হয় ইসরায়েলের প্রতিষ্ঠান এনএসও গ্রুপের তৈরি পেগাসাস নামের সফটওয়্যার।

ডিজিটাল ফরেনসিক বিশ্লেষণে পাওয়া তথ্য অনুযায়ী, খাসোগির স্ত্রী হানান এলাতার ও তার বাগদত্তা হেতিজে চেঙ্গিসের ফোনে আড়ি পাতা হয়েছিল। এর পাশাপাশি খাসোগি হত্যায় সংশ্লিষ্ট শীর্ষ দুই তুর্কি কর্মকর্তার ফোনেও আড়ি পাতা হয়েছিল।

২০১৮ সালের ২ অক্টোবর তুরস্কের ইস্তাম্বুলে সৌদি আরবের কনস্যুলেটের ভেতরে সাংবাদিক জামাল খাসোগিকে হত্যা করা হয়। তবে তার মরদেহের হদিস আজও মেলেনি।

জামাল খাসোগি সৌদি আরবের শাসকগোষ্ঠীর কঠোর সমালোচক হিসেবে পরিচিত ছিলেন। তাকে হত্যায় সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সম্পৃক্ততার অভিযোগ ওঠে। বিভিন্ন তদন্তে এ হত্যাকাণ্ডের নির্দেশদাতা হিসেবে সৌদি যুবরাজের নামও এসেছে। যদি সৌদি কর্তৃপক্ষ বরাবরই এ ধরনের অভিযোগ অস্বীকার করে আসছে।

প্রসঙ্গত, ব্রিটিশ দৈনিক গার্ডিয়ানসহ ১৭টি সংবাদপত্র অনুসন্ধানে বিশ্বজুড়ে মানবাধিকারকর্মী, সাংবাদিক, আইনজীবী, রাজনীতিকদের ফোনে আড়িপাতার এক ঘটনা ফাঁস হয়েছে। ইসরায়েলে তৈরি হ্যাকিং সফটঅয়্যার পেগাসাস ব্যবহার করে কর্তৃত্ববাদী সরকারগুলো এই নজরদারি চালাচ্ছিল বলে অভিযোগ উঠেছে।

ফাঁস হওয়া একটি ডেটাবেইসে এই ফোন নম্বরগুলো প্রথমে পায় প্যারিসভিত্তিক সংস্থা ফরবিডেন স্টোরিজ ও অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল, পরে তারা গার্ডিয়ান, দ্য অয়্যারসহ ১৭টি সংবাদ মাধ্যমকে তা জানায়। তারা সবাই মিলে এই অনুসন্ধানের নাম দিয়েছে ‘পেগাসাস প্রজেক্ট’।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ সম্পর্কিত আরো সংবাদ

পুরাতন সব সংবাদ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  
%d bloggers like this: