• বুধবার, ২৫ মে ২০২২, ১১:২২ পূর্বাহ্ন

খাজা মুসলিম হওয়ায় ‘শ্যাম্পেন-উদ্‌যাপন’ বন্ধ রাখল অস্ট্রেলিয়া

স্পোর্টস ডেস্ক: / ৫২ শেয়ার
প্রকাশিত : সোমবার, ১৭ জানুয়ারী, ২০২২

দাপটের সঙ্গে অ্যাশেজ জিতেছে অস্ট্রেলিয়া। তিন দিনেই হোবার্ট টেস্ট জিতে ৪-০ ব্যবধানে সিরিজ নিজেদের করে নিয়েছে অজিরা।

স্বাগতিকদের অ্যাশেজ জয়ে কমবেশি অবদান রেখেছেন দলের সবাই। প্রথম তিন টেস্টে একাদশে জায়গা না পেলেও সিডনিতে চতুর্থ টেস্টে সুযোগ পেয়ে ‘ব্যাক টু ব্যাক’ সেঞ্চুরি করেন উসমান খাজা।

ট্রাভিস হেড ফিরলেও তিনি জায়গা ধরে রাখেন সিরিজের পঞ্চম ও শেষ টেস্টেও। দলের বাকি সতীর্থদের পাশাপাশি অ্যাশেজের উদ্‌যাপনে খাজার অধিকারটাও কম নয়। কিন্তু ধর্মীয় পরিচয় মুসলিম হওয়ায় তার উদ্‌যাপনে বাধা হয়ে দাঁড়াতে পারত অজিদের অ্যাশেজ জয়ের ‘শ্যাম্পেন-উদ্‌যাপন’।

তবে সেই উদ্‌যাপনে বাধা হয়ে দাঁড়ান অধিনায়ক প্যাট কামিন্স। খাজাকে উদ্‌যাপনের অংশ করে নিতে ইসলামে মদ হারাম বিধায় দলের ‘শ্যাম্পেন-উদ্‌যাপন’ ক্ষণিকের জন্য বন্ধ রাখেন তিনি।

অ্যাশেজ জয়ের পর অজিরা বাঁধভাঙা উল্লাসে মাতে। শিরোপা মঞ্চে আনুষ্ঠানিক উদ্‌যাপনের সময় দারুণ এক নজিরও গড়ে তারা। কামিন্সের হাতে শিরোপা তুলে দেওয়ার সময় পুরো দলের সঙ্গে তার দুই সতীর্থ দুটো শ্যাম্পেনের বোতল নিয়ে উঠে আসছিল মঞ্চে। কিন্তু সেখানে না গিয়ে গিয়ে একটু দূরেই দাঁড়িয়ে ছিলেন খাজা। ইসলামে মদ ছোঁয়া হারাম হওয়ায় নিরাপদ দূরত্বে দাঁড়িয়েছিলেন তিনি।

খাজার এভাবে একা দাঁড়িয়ে থাকাটা চোখ এড়িয়ে যায়নি কামিন্সের। সতীর্থদের মদের ছিপি খুলতে বারণ করে খাজাকেও শিরোপা উদ্‌যাপনে ডেকে নেন তিনি। ছবি তোলার পাশাপাশি চলে শিরোপা উদ্‌যাপনও। এরপরই নেমে যান খাজা। তখন ফের নিজেদের শ্যাম্পেন-উদ্‌যাপন শুরু করেন কামিন্সরা। মুসলিম সতীর্থের জন্য ‘শ্যাম্পেন-উদ্‌যাপন’ বন্ধ রাখায় অজিদের ভূয়সী প্রশংসা করেছেন নেটিজেনরা।

হোবার্ট টেস্ট দিয়ে শেষ হয় ইংল্যান্ডের জন্য দুঃস্বপ্নের এক অ্যাশেজ। সিরিজের এই শেষ টেস্ট তিন দিনেই জিতে নেয় অস্ট্রেলিয়া। দিবারাত্রির ম্যাচটি ১৪৬ রানে জয়ের মধ্য দিয়ে ৪-০ ব্যবধানে অ্যাশেজ জিতল স্বাগতিকেরা। রবিবার ২৭১ রানের লক্ষ্য তাড়া করতে নেমে উদ্বোধনী জুটিতে ৬৮ রান তুলে ফেলে ইংল্যান্ড। কিন্তু এরপর ৫৬ রান যোগ করতেই ১০ উইকেট হারিয়ে গুটিয়ে যায় সফরকারীরা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ সম্পর্কিত আরো সংবাদ