• শুক্রবার, ০১ জুলাই ২০২২, ০১:৪৯ পূর্বাহ্ন

কাবুলে বিক্ষোভ দমনে তালেবানের গুলি

প্রতিবেদকের নাম / ৬১ শেয়ার
প্রকাশিত : মঙ্গলবার, ৭ সেপ্টেম্বর, ২০২১

আফগানিস্তানের রাজধানী কাবুলে মঙ্গলবার তালেবান শাসন বিরোধী ও নারীদের অধিকার প্রতিষ্ঠার দাবিতে বিশাল বিক্ষোভ শুরু হয়। এই বিক্ষোভ দমন করতে তালেবান সতর্কীকরণ গুলি চালিয়েছে বলে বিবিসি অনলাইনের খবরে বলা হয়েছে।

ওই ঘটনার একটি ভিডিও ফুটেজে দেখা যাচ্ছে, লোকজন নিজেদেরকে রক্ষার জন্য এদিক ওদিক ছোটাছুটি করছেন। এছাড়া ব্যাকগ্রাউন্ডে অনেক গুলির শব্দ শোনা যায়।

বিক্ষোভে পাকিস্তান-বিরোধী স্লোগান দিতে দেখা যায়। অনেকেই বিশ্বাস করেন, পাকিস্তান তালেবানকে সমর্থন করে। কিন্তু পাকিস্তান বিষয়টি অস্বীকার করে।

বিবিসি বলছে, তারা একটি ভিডিও হাতে পেয়েছে। তালেবান যোদ্ধারা ফাঁকা গুলি ছুড়ছে। গত সপ্তাহে ফাঁকা আকাশে গুলি ছোড়া নিষিদ্ধ ঘোষণা করেছিল তালেবান। আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছিল, ফাঁকা আকাশে তালেবানের উৎসবের গুলিতে অন্তত ১৭ জন নিহত হয়।

একজন বিক্ষোভকারী বিবিসিকে বলেছেন, নিকটস্থ একটি ব্যাংকের গার্ড সেখানকার বেজমেন্ট কার পার্ক খুলে দেয়ায় সেখানে বহু বিক্ষোভকারী নারী আশ্রয় নেন। প্রায় ২০ মিনিট ধরে গুলি চলে।

কিছু সাংবাদিককে বিক্ষোভের ছবি ও ভিডিও নিতে বাধা দেয়া হয়। আফগানিস্তানের সংবাদ সংস্থা তোলো নিউজ বলছে, তাদের ক্যামেরাম্যানকে গ্রেপ্তার করা হয়। প্রায় তিন ঘণ্টা ধরে তালেবান তাকে আটকে রাখে।

আফগানিস্তানের একজন সাবেক সরকারি কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বিবিসিকে বলেছেন, বিক্ষোভে নেতৃত্বদানকারীদের কিছু ক্লোজ-আপ ছবি তুলেছে তালেবান। যাতে করে পরবর্তীতে তাদের শনাক্ত করতে পারে।

গত সপ্তাহ থেকে আফগানিস্তানে নারীরা অধিকার প্রতিষ্ঠার দাবিতে আন্দোলন করে আসছে। মঙ্গলবার পুরুষরা তাদের বিক্ষোভে যোগ দেয়। অনেক পর্যবেক্ষক বলছেন, আগে নারীদের নেতৃত্বে চলা বিক্ষোভে কিছু পুরুষও অংশগ্রহণ করে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ সম্পর্কিত আরো সংবাদ