• শুক্রবার, ০১ জুলাই ২০২২, ০১:৫৭ পূর্বাহ্ন

কান উৎসবে দেখানো হবে ‘মুজিব’-এর ট্রেলার, যাচ্ছেন শুভ-তিশা

আমার কাগজ ডেস্ক: / ২৭ শেয়ার
প্রকাশিত : মঙ্গলবার, ১৭ মে, ২০২২

বিনোদন প্রতিবেদক
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনীর ওপর নির্মিত সিনেমা ‘মুজিব: একটি জাতির রূপকার’-এর ট্রেলার দেখানো হবে ৭৫তম ‘কান চলচ্চিত্র উৎসব’-এ। সেখানে অংশ নিতে  দক্ষিণ ফ্রান্সের সমুদ্র তীরবর্তী শহর কানে  গেছেন সিনেমাটির প্রধান দুই চরিত্র আরিফিন শুভ ও নুসরাত ইমরোজ তিশা।

এই সিনেমা পরিচালনা করেছেন ভারতের খ্যাতিমান নির্মাতা শ্যাম বেনেগাল। বড় বাজেটের ‘মুজিব’ নির্মিত হয়েছে বাংলাদেশ ও ভারত সরকারের যৌথ প্রযোজনায়। সিনেমা মুক্তিকে সামনে রেখে বানানো হয়েছে ১ মিনিট ৩০ সেকেন্ডের ট্রেলার। সেটিই দেখানো হবে কান উৎসবের বাণিজ্যিক শাখা মার্শে দ্যু ফিল্মে।

আগামী ১৯ মে কানসৈকতে ভারতীয় প্যাভিলিয়নে থাকবে এই আয়োজন। শুভ ও তিশার পাশাপাশি সে অনুষ্ঠানে অংশ নেবেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। তাকে আমন্ত্রণ জানিয়েছেন ভারতের কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচারমন্ত্রী অনুরাগ ঠাকুর। এছাড়া সিনেমাটির পরিচালক শ্যাম বেনেগালেরও সেখানে উপস্থিত থাকার কথা রয়েছে।

শেখ মুজিবুর রহমানকে নিয়ে নির্মিত এ সিনেমাটির শুরুর দিকে নাম ছিল ‘বঙ্গবন্ধু’। পরে নাম পরিবর্তন করে সিনেমাটির নাম রাখা হয় ‘মুজিব: একটি জাতির রূপকার’। এখানে আরিফিন শুভ অভিনয় করেছেন বঙ্গবন্ধুর চরিত্রে। তাঁর স্ত্রী শেখ ফজিলাতুন নেছা মুজিবের তরুণী বয়সের ভূমিকায় অভিনয় করেছেন নুসরাত ইমরোজ তিশা।

সে কারণে ট্রেলার প্রকাশনা অনুষ্ঠানে ফ্রান্সের কান শহরে সিনেমার প্রধান দুই চরিত্র শুভ ও তিশাকেই পাঠানো হয়েছে। মা হওয়ার পর এটি তিশার প্রথম বিদেশ ভ্রমণ। এ যাত্রায় অভিনেত্রীর সঙ্গে রয়েছেন তার একরত্তি মেয়ে ইলহামও।

‘মুজিব’ সিনেমার ৮০ ভাগ শুটিং হয়েছে ভারতের মুম্বাইয়ে। বাকি অংশের শুটিং হয়েছে বাংলাদেশে। এখানে শুভ-তিশা ছাড়াও তরুণী শেখ হাসিনা চরিত্রে অভিনয় করেছেন নুসরাত ফারিয়া। কিশোরী শেখ হাসিনার ভূমিকায় আছেন ওয়ানিয়া জারিন আনভিতা। বঙ্গবন্ধুর স্ত্রীর কিশোরী বয়সের চরিত্রে দেখা যাবে প্রার্থনা ফারদিন দীঘিকে। শেখ রেহানার দুটি ভিন্ন বয়সের চরিত্রে থাকছেন সাবিলা নূর ও সামন্ত রহমান।

বঙ্গবন্ধুর পরিবারের অন্য সদস্যদের মধ্যে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন চঞ্চল চৌধুরী ও খায়রুল আলম সবুজ (বঙ্গবন্ধুর বাবা শেখ লুৎফর রহমান), দিলারা জামান ও সঙ্গীতা চৌধুরী (বঙ্গবন্ধুর মা সাহেরা খাতুন), শরীফ সিরাজ (শেখ জামাল), নাজিবা বাশার (সুলতানা কামাল)।

জাতীয় চার নেতার চরিত্রে আছেন দেওয়ান মোহাম্মদ সাইফুল ইসলাম (সৈয়দ নজরুল ইসলাম), রিয়াজ (তাজউদ্দীন আহমদ), সমু চৌধুরী (কামারুজ্জামান) ও খলিলুর রহমান কাদেরী (মনসুর আলী)।

অন্যান্য চরিত্রে আরও অভিনয় করেছেন রাইসুল ইসলাম আসাদ (আবদুল হামিদ খান ভাসানী), তৌকীর আহমেদ (হোসেন শহীদ সোহরাওয়ার্দী), সিয়াম আহমেদ (শামসুল হক), শহীদুল আলম সাচ্চু (এ কে ফজলুল হক), গাজী রাকায়েত (আবদুল হামিদ), সাব্বির হোসেন (তোফায়েল আহমেদ), তুষার খান (তফাজ্জল হোসেন মানিক মিয়া), খন্দকার হাফিজ (মেজর জেনারেল ওসমানী), মিশা সওদাগর (জেনারেল আইয়ুব খান), জায়েদ খান (জেনারেল টিক্কা খান), ফজলুর রহমান বাবু (খন্দকার মোশতাক আহমেদ) ও এলিনা শাম্মী (খালেদা জিয়া)।

এছাড়া বিভিন্ন চরিত্রে আরও দেখা যাবে শতাব্দী ওয়াদুদ, রোকেয়া প্রাচী, আবুল কালাম আজাদ, আশিউল ইসলাম, হাসান দ্বীপ ও সুদীপ সারাঙ্গীকে। ‘মুজিব’ সিনেমার ইংরেজি নাম ‘মুজিব: দ্য মেকিং অব অ্যা নেশন’। এর সংগীত পরিচালনা করেছেন ভারতের শান্তনু মৈত্র। যদিও সিনেমাটি মুক্তির ব্যাপারে এখনো কোনো তারিখ ঠিক হয়নি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ সম্পর্কিত আরো সংবাদ