• শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ০৪:৫০ পূর্বাহ্ন

কাজের স্বীকৃতি পেলেন পূর্ত সচিব শহীদ উল্লা খন্দকার

আমার কাগজ প্রতিবেদকঃ / ৪৯৬ শেয়ার
প্রকাশিত : বৃহস্পতিবার, ৯ সেপ্টেম্বর, ২০২১

কাজের স্বীকৃতি পেলেন গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব মো. শহীদ উল্লা খন্দকার (৩৪১৪)। সরকারি কর্মচারীদের জন্য আবাসন, বস্তিবাসীদের জন্য ফ্ল্যাট, পূর্বাচল প্রকল্পে গতি ফিরিয়ে আনাসহ উদ্ভাবনী বিভিন্ন কাজের স্বীকৃতি হিসেবে সরকার তাকে আরও এক বছরের জন্য একই পদে বহাল রেখেছে। তার চুক্তির মেয়াদ তৃতীয় দফা বাড়িয়ে আজ বৃহস্পতিবার প্রজ্ঞাপন জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

মন্ত্রণালয়ের চুক্তি ও বৈদেশিক নিয়োগ শাখার উপসচিব মো, অলিউর রহমান স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয় মো শহীদ উল্লা খন্দকারকে আগামী ২৩ সেপ্টেম্বর অথবা যোগদানের তারিখ থেকে পরবর্তী এক বছর মেয়াদে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব পদে পুনরায় চুক্তিভিত্তিক নিয়োগ প্রদান করা হলো। এ নিয়োগের অন্যান্য শর্ত অনুমোদিত চুক্তিপত্র দ্বারা নির্ধারিত হবে বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়।

এর আগে চাকরির মেয়াদ শেষে ২০১৭ সালের আগস্ট মাসের মাঝামাঝি তাকে দুই বছরের জন্য চুক্তিতে একই মন্ত্রণালয়ে নিয়োগ দেয় সরকার। এরপর ২০১৯ সালের ২৯ আগস্ট চুক্তির মেয়াদ আরো দুই বছর বাড়িয়েছে সরকার।

প্রসঙ্গত, ১৯৮৪ ব্যাচের কর্মকর্তা মো. শহীদ উল্লা খন্দকারকে ২০১৬ সালের ১৪ মার্চ গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব হিসেবে বদলি করা হয়। দায়িত্ব গ্রহণের পর থেকে তাঁর উদ্ভাবনী চিন্তা এবং কর্মদক্ষতায় মেগা প্রকল্পসহ মন্ত্রণালয়ের বিভিন্ন কর্মকান্ডে গতি ফিরে আসে। এর আগে তিনি বস্ত্র ও পাট মন্ত্রণালয়ে সচিব হিসেবে দায়িত্ব পালন করেন।

মো. শহীদ উল্লা খন্দকার গোপালগঞ্জ জেলার কোটালীপাড়া উপজেলায় নারিকেলবাড়ী গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি নারিকেলবাড়ী উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি, বি.এম কলেজ থেকে এইচএসসি এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের মৃত্তিকা বিজ্ঞান বিভাগ থেকে কৃতিত্বের সাথে স্নাতকোত্তর ডিগ্রী লাভ করেন। ১৯৮৪ সালের নিয়মিত বিসিএস পরীক্ষায় অংশগ্রহণ করে ২১ জানুয়ারি ১৯৮৬ বিসিএস প্রশাসন ক্যাডারে চাকরিতে যোগদান করেন।

চাকুরিকালীন সময়ে তিনি সহকারী কমিশনার, উপজেলা ম্যাজিস্ট্রেট, কগনিজেন্স ম্যাজিস্ট্রেট, নেজারত ডেপুটি কালেক্টর, রেভিনিউ ডেপুটি কালেক্টর ও থানা নির্বাহী কর্মকর্তা হিসেবে মাঠপর্যায়ে দায়িত্ব পালন করেন। পরবর্তীতে উপ-সচিব, যুগ্ম-সচিব ও অতিরিক্ত সচিব হিসেবে অর্থ মন্ত্রণালয়, তথ্য মন্ত্রণালয় এবং গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের জাতীয় গৃহায়ণ কর্তৃপক্ষের চেয়ারম্যান হিসেবে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। চাকুরিরত অবস্থায় তিনি দেশে-বিদেশে বিভিন্ন খন্ডকালীন ও দীর্ঘমেয়াদী প্রশিক্ষণ গ্রহণ করেন। ইতোমধ্যে তিনি থাইল্যান্ড, চীন, ফিলিপাইন, সিঙ্গাপুর, মালয়েশিয়া, শ্রীলঙ্কা, হংকং, যুক্তরাজ্য ও অস্ট্রেলিয়া, ইন্দোনেশিয়া, কানাডা ও আমেরিকাসহ ১২ টি দেশে প্রশিক্ষণ গ্রহণ করেছেন।
মো. শহীদ উল্লা খন্দকার ২০১৪ সালের ১ সেপ্টেম্বর পদোন্নতি পেয়ে ভারপ্রাপ্ত সচিব হিসেবে পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগে যোগদান করেন। দীর্ঘ কর্মজীবনে সততা, দক্ষতা ও নিষ্ঠার সাথে সরকারি দায়িত্ব পালনের মাধ্যমে তিনি চাকরি ক্ষেত্রে অনেক সুনাম অর্জন করেছেন। ২০১৫ সালের ২ মার্চ সরকার তাঁকে সচিব হিসেবে পদোন্নতি প্রদান করে।

চাকুরি ছাড়াও তিনি বহু সামাজিক সংগঠনের সাথে জড়িত। তিনি ‘লায়ন্স ক্লাব অব ঢাকা ডাউন টাউন’ ক্লাবের তিনবার প্রেসিডেন্ট নির্বাচিত হন। এছাড়া তিনি গোপালগঞ্জ জেলা সমিতির ট্রেজারার ও ফরিদপুর চাকুরিজীবী সমিতির নির্বাহী কমিটির সদস্য হিসেবে কার্যক্রম চালিয়ে যাচ্ছেন। লায়ন্স ক্লাব এবং সমিতির মাধ্যমে তিনি নিজ জেলা গোপালগঞ্জ ও ঢাকায় শিক্ষা ও সামাজিক ক্ষেত্রে অনেক উন্নয়নমূলক কর্মকাণ্ড পরিচালনা করছেন। ব্যক্তিগত জীবনে তিনি ২ (দুই) পুত্র সন্তানের জনক।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ সম্পর্কিত আরো সংবাদ

পুরাতন সব সংবাদ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০  
%d bloggers like this: